1. admin@banglabahon.com : Md Sohel Reza :
পশ্চিমতীরে জবরদখল চালাচ্ছে ইসরাইল: যুক্তরাষ্ট্র
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ০৫:২৮ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

পশ্চিমতীরে জবরদখল চালাচ্ছে ইসরাইল: যুক্তরাষ্ট্র

ভূ-রাজনীতি ডেস্ক
  • প্রকাশ: শুক্রবার, ২ এপ্রিল, ২০২১

এবার যুক্তরাষ্ট্র বলল, ফিলিস্তিনের পশ্চিম তীরে জবরদখল চালাচ্ছে ইসরাইল। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন বলেছে, ইসরাইল যেভাবে পশ্চিম তীর নিয়ন্ত্রণ করছে তা প্রকৃতপক্ষে দখলদারিত্বই। পশ্চিম তীরে ইসরাইলের দখলদারিত্ব নিয়ে বার্ষিক এক প্রতিবেদন প্রকাশের পর বুধবার এক বিবৃতিতে এই মন্তব্য করে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র। ইসরাইল বিষয়ে সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সরকারের বক্তব্য ও অবস্থানের চেয়ে ভিন্ন অবস্থানের আভাস দিচ্ছে এই বিবৃতি। খবর এএফপির।

সম্প্রতি প্রকাশিত জাতিসংঘের মানবাধিকারবিষয়ক সংস্থা কো-অর্ডিনেশন অব হিউম্যানিটারিয়ান অ্যাফেয়ারস আন দ্য প্যালেস্টাইন টেরিটরিসের (ওসিএইচএ) এক প্রতিবেদনে বলা হয়েছে, ফিলিস্তিনের জেরুজালেম ও পশ্চিম তীরে বেপরোয়া আগ্রাসন ও দখলদারিত্ব চালাচ্ছে ইসরাইল। এতে আরও বলা হয়, ২০০৯ সাল থেকে বাড়িঘর থেকে উচ্ছেদ করে ফিলিস্তিনিদের ভিটেমাটি দখল করার আগ্রাসন শুরুর পর চলতি বছর জবরদখল বেড়েছে ৬৫ শতাংশ।

৩০ মার্চ, মঙ্গলবার ছিল ফিলিস্তিনিদের ৪৫তম ভূমি দিবস। ফিলিস্তিনিরা ১৯৭৬ সাল থেকে ৩০ মার্চকে ভূমি দিবস হিসাবে পালন করে আসছে। এদিনই বিভিন্ন দেশের মানবাধিকার ইস্যুতে বার্ষিক প্রতিবেদন প্রকাশ করে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র মন্ত্রণালয়। প্রতিবেদনে পশ্চিম তীরের সাম্প্রতিক পরিস্থিতির পরিপ্রেক্ষিতে এই ‘দখলদারিত্ব’ শব্দটি ব্যবহার করা হয়েছে। পরদিন এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নেড প্রাইস গণমাধ্যমকর্মীদের এসব তথ্য জানান। তিনি বলেন, ‘এটা মার্কিন সরকারের দীর্ঘদিনের অবস্থান। অর্থাৎ বহু দশক ধরে দল-মত নির্বিশেষে পূববর্তী সরকারগুলো এ অবস্থান বজায় রেখেছে।

কিন্তু ইসরাইলপন্থি ট্রাম্পের আমলে অত্যন্ত রূঢ়ভাবে বার্ষিক মানবাধিকার প্রতিবেদনে ‘ইসরাইল ও অধিকৃত ভূ-খণ্ডগুলোর পরিবর্তে লেখা হয়েছে ইসরাইল, পশ্চিম তীর ও গাজা। এর মাধ্যমে ইসরাইলের দখলদারিত্বকে স্বীকার করা হয়নি। ক্ষমতায় আসায় পর বৈশ্বিক মানবাধিকার নিয়ে বাইডেন প্রশাসনের প্রথম প্রতিবেদনটিতেও একই পদ্ধতি অনুসরণ করা হয়েছে। কিন্তু তারা যে ভাষা প্রয়োগ করেছে তার দ্বারা কোনো পক্ষ অবলম্বন করা হয়নি।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!