1. admin@banglabahon.com : Md Sohel Reza :
১৪ দিনের মধ্যে শ্রমিক কর্মচারীর এমএফএস অ্যাকাউন্ট খোলার নির্দেশ
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:১২ পূর্বাহ্ন

১৪ দিনের মধ্যে শ্রমিক কর্মচারীর এমএফএস অ্যাকাউন্ট খোলার নির্দেশ

বাংলা বাহন ডেস্ক:
  • প্রকাশ: মঙ্গলবার, ৭ এপ্রিল, ২০২০
Bangladesh Bank
ছবি: বাংলাদেশ ব্যাংক

নভেল করোনাভাইরাসের সংক্রমণ রোধে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠান শ্রমিক-কর্মচারীদের বেতন-ভাতা পরিশোধের জন্য মোবাইল একাউন্ট খোলার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা এবং বেতন-ভাতাদি এই হিসাবে পৌঁছে দেয়া হবে। গতকাল বাংলাদেশ ব্যাংকের পেমেন্ট সিস্টেম ডিপার্টমেন্ট থেকে এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করা হয়।

দেশে কার্যরত সব তফসিলি ব্যাংক ও সব মোবাইল ফাইন্যান্সিয়াল সার্ভিস প্রোভাইডারের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো প্রজ্ঞাপনে বলা হয়, চলতি মাসের ২০ এপ্রিলের মধ্যে সচল রপ্তানিমুখী শিল্প প্রতিষ্ঠানের শ্রমিক-কর্মচারীদের মোবাইল অ্যাকাউন্ট নিশ্চিত করতে হবে, যাতে এই অ্যাকাউন্টের মাধ্যমে বেতন ভাতা ও সরকারি প্রণোদনা পরিশোধ করা যায়। এজন্য শ্রমিক অথবা কর্মচারীদের জাতীয় পরিচয়পত্র অথবা জন্মনিবন্ধন সনদের প্রয়োজন হবে। তবে এই হিসাব খোলার জন্য কোনো ধরনের চার্জ বা ফি কাটা হবে না। এই হিসাব খোলার জন্য উর্ধ্বতন পর্যায় থেকে গ্রাহকদের সচেতনতা বৃদ্ধি ও উৎসাহিত করার জন্য প্রচারণাসহ প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

একাউন্ট খোলার এ ব্যাপারে উদ্যোগ গ্রহণ শুরু করেছে দেশের প্রায় সব পোশাক কারখানাগুলোও। এসব কারখানার মানবসম্পদ বিভাগ হতে শ্রমিকদেরকে একটি বার্তা দেয়া হয়েছে। সেই বার্তায় উল্লেখ করা হয়েছে: সকল স্টাফ ও শ্রমিককে জানানো যাচ্ছে যে ৭ এপ্রিল (আজ) নিজ ভোটার আইডি কার্ডের একটি ফটোকপি, দুই কপি পাসপোর্ট সাইজের ছবি, অফিস আইডি নাম্বার এবং মোবাইল নাম্বার ও স্বাক্ষর দিয়ে কাগজ জমা দিতে হবে, সঠিক সময়ে প্রয়োজনীয় কাগজপত্র জমা না দিলে তাহার জন্য পরবর্তীতে অফিসের বেতন একাউন্টে কোনো সমস্যা হলে অফিস কর্তৃপক্ষ দায়ী থাকবে না। উপরে উল্লিখিত কাগজপত্রের সাথে নমিনির এক কপি পাসপোর্ট সাইজের ছবি এবং ভোটার আইডি কিংবা জন্মসনদের ফটোকপিও জমা দিতে হবে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!