1. admin@banglabahon.com : Md Sohel Reza :
কিয়েভের ৩০ কিমি দূরে রাশিয়ার সেনাবহর
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১০:৫১ অপরাহ্ন

কিয়েভের ৩০ কিমি দূরে রাশিয়ার সেনাবহর

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: শুক্রবার, ৪ মার্চ, ২০২২

ইউক্রেনের রাজধানী কিয়েভের ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে রাশিয়ার সেনা বহর। শহরটি অভিমুখে এ বহর তিন দিনেও পৌঁছাতে পারেনি। কিয়েভ ও অন্যান্য শহরে ইউক্রেনীয় সৈন্য ও জনগণের প্রচণ্ড প্রতিরোধে অগ্রযাত্রা কিছুটা থমকে গেছে।

ব্রিটিশ সামরিক গোয়েন্দারা এ তথ্য জানিয়েছেন। বৃহস্পতিবার হালনাগাদ গোয়েন্দা তথ্যে ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, ইউক্রেনীয়দের প্রতিরোধ, ভঙ্গুর রুশ কৌশল এবং যানজটের কারণে রাশিয়ার সামরিক বহরের প্রধান অংশটি এখনও কিয়েভ থেকে প্রায় ৩০ কিলোমিটার দূরে অবস্থান করছে। কিয়েভে প্রবেশের ব্যাপক প্রতিরোধের মুখোমুখি হতে যাচ্ছে রুশ এই বহর।

এতে বলা হয়েছে, গত তিন দিনে এই বহর খুব বেশি দূর অগ্রসর হতে পারেনি। রাশিয়ার তীব্র গোলাবর্ষণ সত্ত্বেও খারকিভ, চেরনিহিভ এবং মারিউপোল এখনও ইউক্রেনীয়দের হাতে রয়েছে।

কিয়েভের ৫৮ কিলোমিটার উত্তরপশ্চিমের বোরোদিয়ানকার একজন বাসিন্দা শত্রুপক্ষের সঙ্গে তাদের শ্বাসরুদ্ধকর গোলাগুলির বর্ণনা দিয়েছেন রয়টার্সকে।

রয়টার্সের একটি ভিডিওতে দেখা যায়, রুশ গোলার আঘাতে ভবনগুলো ধ্বংস হয়েছে, সড়কে সড়কে আগুন জ্বলছে এবং সামরিক যানবাহন ধ্বংস হয়ে গেছে।

ইউক্রেনের এক নাগরিক বলেন, বোরোদিয়ানকার কেন্দ্রের ডাকঘরের সামনের পার্কে রাশিয়ার সৈন্যরা তাদের বিএমপি গাড়ি (সামরিক যান) থেকে অনবরত গুলি ছুড়ছে। তারপর এই জারজরা ট্যাংক চালিয়ে দিয়েছে এবং ইতোমধ্যে আগুনে পুড়ে যাওয়া সুপারমার্কেটে গোলাবর্ষণ শুরু করেছে। এতে আবারও আগুন ধরে যায়।’

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ১৯৪৫ সালের পর ইউরোপীয় কোনো রাষ্ট্রে সবচেয়ে সামরিক অভিযানের নির্দেশ দেওয়ার পর ইউক্রেনে রুশ সৈন্যরা ব্যাপক রক্তক্ষয়ী অভিযান শুরু করেছে। গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া এই যুদ্ধে ইউক্রেনে হাজার হাজার মানুষের প্রাণহানি এবং ১০ লাখের বেশি মানুষ দেশ ছেড়ে পালিয়ে গেছেন। তবে রাশিয়ার সামরিক বাহিনী এখনও কিয়েভের ক্ষমতাসীন সরকারকে ক্ষমতাচ্যুত করতে পারেনি।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!