1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
পাবনায় মাচায় টমেটো চাষে লাভবান কৃষকরা | বাংলা বাহন
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ১১:৫৯ অপরাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

পাবনায় মাচায় টমেটো চাষে লাভবান কৃষকরা

পাবনা সংবাদদাতা
  • প্রকাশ: রবিবার, ১৪ মার্চ, ২০২১

পাবনায় শুরু হয়েছে মাচা পদ্ধতিতে সবজি চাষ। পরিবেশবান্ধব ও নিরাপদ মাচা পদ্ধতিতে সবজি চাষে লাভবান হচ্ছেন কৃষকরা। এতে সবজি নষ্ট না হওয়ায় বাড়ছে উৎপাদনও। মাচায় বিভিন্ন ধরনের সবজি চাষ করে কৃষকরা আগের চেয়ে এখন বেশি লাভবান হচ্ছেন। ফলে মাচা পদ্ধতিতে পটোল, টমেটো, লাউ, শিম, মিষ্টিকুমড়া, করলা, ধুন্দল, চালকুমড়া, ঝিঙা, চিচিঙা, শসা, বরবটিসহ লতাজাতীয় অন্যান্য সবজি চাষ বাড়ছে।

পাবনা চাটমোহর উপজেলার মথুরাপুর গ্রামের মাচা পদ্ধতিতে টমেটোচাষী জাহাঙ্গীর হোসেন জানান, তারা তিন বন্ধু মিলে ছয় বিঘা জমিতে সবজি চাষ করেছেন। মাচা পদ্ধতিতে টমেটো, পটোল, লাউ, করলা ও ধুন্দল চাষ করা হয়েছে। সোয়া দুই বিঘা জমিতে মাচায় টমেটো চাষে এরই মধ্যে তাদের প্রায় ১ লাখ টাকা খরচ হয়েছে। বিজলী-১১ জাতের টমেটো চাষ করেছেন তারা। টমেটোর বাজারদর ভালো থাকলে প্রায় ১ লাখ টাকা লাভ হবে বলে তিনি আশা প্রকাশ করেন।

তিনি আরো জানান, মাচায় চাষ করলে পচনের হাত থেকে সবজি রক্ষা পায়। এতে ফলন প্রায় দ্বিগুণ হয়। পোকা-মাকড়ের হাত থেকে সবজি রক্ষা পায়। সেচ ও কীটনাশক প্রয়োগেও সুবিধা হয়।

জেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, চলতি মৌসুমে চাটমোহর উপজেলায় ১ হাজার ৮৪৫ হেক্টর জমিতে সবজি চাষ হয়েছে। এর মধ্যে ২০০ হেক্টর জমিতে শিম, ২৫০ হেক্টর জমিতে বেগুন, ১৯৫ হেক্টর জমিতে মুলা, ১৬০ হেক্টর জমিতে ফুলকপি, ১৪৫ হেক্টর জমিতে লাউ, ১১৫ হেক্টর জমিতে পালংশাক, ৯০ হেক্টর জমিতে বাঁধাকপিসহ অন্যান্য সবজির আবাদ হয়েছে।

কৃষি কর্মকর্তা এএ মাসুম বিল্লাহ জানান, কৃষকরা এখন সচেতন হয়েছেন। অনেক কৃষক টমেটোসহ লতানো সবজি মাচায় চাষ শুরু করেছেন। মাচায় সবজি চাষে প্রাথমিক খরচ বেশি হলেও এটি লাভজনক। পটোল, টমেটো, লাউ, শিম, মিষ্টিকুমড়া, করলা, ধুন্দলসহ লতানো সবজি মাচায় চাষ করা যায়। এজন্য উঁচু জমি বেছে নেয়া ভালো। উঁচু করে মাচা তৈরি করলে মাচার সবজি মাটির সংস্পর্শে আসে না। ফলে পোকামাকড় ও ছত্রাকের আক্রমণ কম হয়। টমেটো ও মিষ্টিকুমড়া জাতীয় ফসল মাটির সংস্পর্শে থাকলে পচনের ভয় থাকে। মাচায় সবজি চাষের অন্য সুবিধাগুলো হলো, সবজিতে ভিটামিন বা সীমিত আকারে কীটনাশক প্রয়োগের সময় তা নষ্ট হয় না।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন