1. admin@banglabahon.com : Md Sohel Reza :
করোনায় রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে বাড়াবেন?
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৭ অপরাহ্ন

করোনায় রোগ প্রতিরোধ ক্ষমতা কীভাবে বাড়াবেন?

হাসান মাহমুদ
  • প্রকাশ: শুক্রবার, ১০ এপ্রিল, ২০২০

করোনাভাইরাস মোকাবিলায় সবচেয়ে জরুরি ভূমিকা রাখে মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা। যার রোগ প্রতিরোধ ক্ষমতা যত বেশি, তিনিই তত বেশি লড়তে পারবেন করোনাভাইরাসের বিরুদ্ধে। তাই রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কী কী করতে হবে, আর কী কী খেতে হবে তা নিয়ে মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা।

মানুষের দেহে যখন কোনো ভাইরাস বা ক্ষতিকর ব্যাকটেরিয়া আক্রমণ করে, তখন সবার আগে সেই জীবাণুর বিরুদ্ধে লড়াই করে তাঁর নিজস্ব প্রতিরোধ ক্ষমতা। করোনার কোনো প্রতিষেধক না থাকায় শরীরের প্রতিরোধ ক্ষমতা সচল রাখলে তাতে আক্রান্ত হওয়ার আশঙ্কা কমবে আর আক্রান্তদের আরোগ্য লাভের হার বাড়বে।

এ ছাড়া দৈনন্দিন খাবারের পাশাপাশি রোগ প্রতিরোধ ক্ষমতা সচল করতে খাবার তালিকায় যোগ করতে পারেন দুধ, ডিমসহ ভিটামিন বি-১২, বাদাম ও সামুদ্রিক খাবারের মতো জিঙ্ক, ফল ও শাকসবজি সমৃদ্ধ ভিটামিন ‘সি’ ও ‘ডি’ খাবার। করোনা প্রতিরোধে ঝাড়-ফুঁকের মতো নানা গুজবে কান না দিয়ে খাদ্যাভ্যাস পরিবর্তন, প্রতিদিন শরীরচর্চা বা যোগব্যায়াম এবং প্রয়োজনমতো ঘুমাতে হবে।

এ ছাড়া হাতের কাছে থাকা কিছু ভেষজ উপাদান আদা, কালিজিরা, লবঙ্গ, মধু, চা, বেশি বেশি পানি পানে উপকার মিলবে। আর পরিচ্ছন্নতা তো রয়েছেই।

এ বিষয়ে শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের (চর্ম ও যৌন রোগ বিশেষজ্ঞ) ডা. জাহেদ পারভেজ বলেন, ‘স্বাভাবিক ফলমূল খাওয়ার পাশাপাশি আমরা জিঙ্ক ট্যাবলেট খেতে পারি। একটু ক্যালসিয়াম বা ভিটামিন বি কমপ্লেক্স খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।’

মেডিনোভা মেডিকেলের পুষ্টিবিদ উম্মে সালমা তামান্না বলেন, ‘রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমাদের অবশ্যই অ্যান্টিঅক্সিজেনযুক্ত খাবার খেতে হবে। এ ছাড়া বিভিন্ন ভিটামিন ও মিনারেলস জাতীয় খাবার আমাদের তালিকায় রাখতে হবে।’

পুষ্টিবিদ আরো বলেন, গাজর, টমেটো, বিট, সবুজ শাক, লাল শাক, মিষ্টিকুমড়া ও বিভিন্ন বাদাম খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়বে। এ ছাড়া প্রতিরোধের ক্ষমতা বাড়াতে ভিটামিন ‘ডি’র কোনো বিকল্প নেই। তাই প্রতিদিন ১০ মিনিট করে সূর্যের আলোতে থাকলে প্রতিরোধ ক্ষমতা বাড়বে।

সূত্র: এনটিভি অনলাইন

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!