1. admin@banglabahon.com : Md Sohel Reza :
পুলিৎজার পেল ওয়াশিংটন পোস্ট ও রয়টার্স
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৪০ পূর্বাহ্ন

পুলিৎজার পেল ওয়াশিংটন পোস্ট ও রয়টার্স

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ১০ মে, ২০২২

এ বছরের পুলিৎজার পুরস্কার পেয়েছে মার্কিন সংবাদমাধ্যম ওয়াশিংটন পোস্ট এবং বার্তা সংস্থা রয়টার্স। যুক্তরাষ্ট্রের জাতীয় পর্যায়ে অন্যতম গুরুত্বপূর্ণ এ পুরস্কার সাংবাদিকতার ‘নোবেল’ খ্যাত।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকদের হামলার সংবাদের জন্য ওয়াশিংটন পোস্ট এবং ভারতে করোনা মহামারির চিত্র তুলে ধরে ফিচার ফটোগ্রাফির জন্য রয়টার্সকে এই পুরস্কার দেয়া হলো।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, স্থানীয় সময় সোমবার পুলিৎজার পুরস্কার পাওয়া ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম ঘোষণা করা হয়।

পুরস্কার ঘোষণার সময় পুলিৎজারের বোর্ড সদস্য মার্জরি মিলার বলেন, ২০২১ সালের ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটনে হামলার ঘটনা স্পষ্টভাবে তুলে ধরার জন্য ওয়াশিংটন পোস্টকে এ বছরের পুলিৎজার পুরস্কার দেয়া হয়েছে। সংবাদমাধ্যমটির প্রতিবেদনের মাধ্যমে মানুষ দেশের ‘সবচেয়ে অন্ধকার দিনগুলো’ সম্পর্কে একটি পূর্ণাঙ্গ ধারণা পেয়েছিলেন।

২০২১ সালের ওই দিনে যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিলে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকেরা। এদিকে ওই হামলার ছবি তুলে ব্রেকিং নিউজ ফটোগ্রাফি বিভাগে পুলিৎজার পেয়েছেন গেটি ইমেজের আলোকচিত্রীদের একটি দল। গত বছরে আফগানিস্থান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের ছবি তুলে একই বিভাগ থেকে পুরস্কৃত হয়েছেন লস অ্যাঞ্জেলেস টাইমসের আলোকচিত্রী মার্কাস ইয়াম।

এবারের পুলিৎজারে বিশেষ বিভাগে পুরস্কার পেয়েছেন ইউক্রেনের সাংবাদিকেরা। দেশটিতে গত ২৪ ফেব্রুয়ারি থেকে রাশিয়ার অভিযান চলছে। অভিযানের সময়ের খবরাখবর তুলে ধরার জন্য তাদের এ পুরস্কার দেয়া হয়েছে।

পুলিৎজারে জাতীয় বিষয়ে প্রতিবেদন, আন্তর্জাতিক প্রতিবেদন ও সমালোচনা বিভাগে তিনটি পুরস্কার পেয়েছে নিউইয়র্ক টাইমস। সংবাদমাধ্যমটির প্রতিবেদক আন্দ্রেয়া এলিয়ট ‘ইনভিসিবল চাইল্ড: পোভার্টি, সারভাইভাল অ্যান্ড হোপ ইন অ্যান আমেরিকান সিটি’ বইয়ের জন্য আলাদাভাবে একটি পুরস্কার পেয়েছেন। ব্রেকিং নিউজ বিভাগে পুরস্কার জিতেছে মিয়ামি হেরাল্ড।

১৯১৭ সাল থেকে পুলিৎজার পুরস্কার দেয়া হচ্ছে। সাংবাদিকতা ছাড়াও সাহিত্য, সংগীত, নাটকে বিশেষ অবদানের জন্য এই পুরস্কার ঘোষণা করা হয়। কলাম্বিয়া ইউনিভার্সিটির একটি বোর্ড প্রতিবছর পুরস্কার ঘোষণা করে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!