1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১২:০৯ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

করোনার হাইড্রোক্সিক্লোরোকুইন দিলো রেডিয়েন্ট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ এপ্রিল, ২০২০

কভিড-১৯ চিকিৎসায় সহায়ক ভূমিকা রাখছে ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন। সরকারকে বিনামূল্যে এ ওষুধ সরবরাহ করেছে দেশীয় ওষুধ কোম্পানি রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস।

বৃহস্পতিবার দুপুরে রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস এর গণসংযোগ শাখা থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গতকাল ওষুধ প্রশাসন অধিদপ্তরের (ডিজিডিএ) মাধ্যমে স্বাস্থ্য মন্ত্রণালয়ের কাছে অনুদান হিসেবে ২ লাখ ১ হাজার ৬শ’ টি হাইড্রোক্সিক্লোরোকুইন ট্যাবলেট হস্তান্তর করে রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস। মহাখালীতে ডিজিডিএ কার্যালয়ে সংস্থাটির মহাপরিচালক মেজর জেনারেল মো. মাহবুবুর রহমানের কাছে ওষুধগুলো হস্তান্তর করেন রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালসের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাশরুর আহমেদ।

এ সময় প্রতিষ্ঠানটির বিপণন বিভাগের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) মো. আশরাফুল আলমসহ উভয় প্রতিষ্ঠানের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

আশরাফুল আলম বলেন, কভিড-১৯ মোকাবিলা সব দেশের জন্যই চ্যালেঞ্জিং। যেকোনও দেশেই সরকারের একার পক্ষে এতো বড় একটি সংকট মোকাবিলা করা কঠিন। এ উপলদ্ধি থেকেই রেডিয়েন্ট ফার্মাসিউটিক্যালস সহযোগিতার হাত বাড়িয়ে দিয়েছে। রেডিয়েন্টে প্রদত্ত ওষুধ করোনাভাইরাস প্রতিরোধ যুদ্ধে কিছুটা হলেও সহায়ক হবে বলে আমাদের বিশ্বাস।

দেশে কভিড-১৯ সংক্রমণ শুরুর পর থেকে এটি প্রতিরোধে রেডিয়েন্ট নানা উদ্যোগ চালিয়ে যাচ্ছে বলে প্রতিষ্ঠানটির পক্ষ জানানো হয়। এসব উদ্যোগের মধ্যে রয়েছে দেশব্যাপী চিকিৎসকদের মাঝে ছয় হাজার ব্যক্তিগত নিরাপত্তা সরঞ্জাম (পিপিই) ও পাঁচ হাজার উন্নতমানের মাস্ক বিতরণ এবং চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের মাঝে প্রায় ২০ হাজার হ্যান্ড স্যানিটাইজার বিতরণ। এছাড়া ঢাকা সম্মিলিত সামরিক হাসপাতালে আরো এক লাখ হাইড্রোক্সিক্লোরোকুইন অনুদান দিয়েছে প্রতিষ্ঠানটি।

সরকারকে সরবরাহের পাশাপাশি অনুমোদন সাপেক্ষে ওষুধটি বাজারে ছাড়া হবে বলে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে জানানো হয়। এছাড়া আগামী মাস থেকে কোম্পানিটি ফেভিপিরাভির উৎপাদনও শুরু করবে বলে জানা গেছে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন