1. admin@banglabahon.com : Md Sohel Reza :
সকালের নাস্তায় কি খাবেন, কি খাবেন না
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:৫৪ পূর্বাহ্ন

সকালের নাস্তায় কি খাবেন, কি খাবেন না

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১
Healthy_Breakfast

সকালে অনেকেরই ঘুম থেকে উঠতে দেরি হয়ে যায় বা অনেকের থাকে কাজে যাবার তাড়া। এসময় অনেকেই সামনে যা পায় তাই খেয়ে ফেলে তাড়াহুড়ো করে। আবার অনেকে সকালে না খেয়েই বেরিয়ে যান কাজের উদ্দেশ্যে। তবে সকাল বেলার খাবারটা খুব জরুরি। কারণ সকালে কী খাবেন তার উপর অনেকটাই নির্ভর করে দিনটি আপনার কেমন যাবে। দিনের শুরুর খাবারটা শরীর গঠন ও রোগ প্রতিরোধের ক্ষেত্রে খুবই উপকারী।

চিকিৎসকদের মতে, খাদ্যগ্রহণের নিয়ম হওয়া উচিত ‘পিরামিড রুল’ মেনে। দিনের প্রথম খাবার তাই ভারী হওয়া উচিত। এক্ষেত্রে কোন খাবারটি উপকারী আর কোন খাবারটি ক্ষতিকর তা নিয়ে সন্দিহান অনেকেই। অনেকের সকালের খাবারের তালিকায় এমনকিছু থাকে যা পেট ভরালেও শরীরের জন্য ক্ষতিকর।

যেসব খাবার খাবেন

ভাতের বদলে আটার রুটি খাওয়া যেতে পারে। রুটির থেকে তৈরি হওয়া গ্লাইকোজেন ভাতের তুলনায় দ্রুত গলে। সঙ্গে রাখুন টক দই, ডিম, কম তেলের সব্জি বা চিকেন স্যুপ। মিষ্টি দইয়ের বদলে সাধারণ টক দই যোগ করা যেতে পারে সকালের নাস্তায়।

সকালের নাস্তায় ফলের রসের বদলে আস্ত ফল খাওয়ার অভ্যাস করা যেতে পারে। আর একান্তই যদি ফলের রস খেতে হয় তবে বাজারের প্যাকেটজাত ফলের রস না কিনে বাড়িতে তৈরি ফলের রস খাওয়া ভালো।

যেসব খাবার খাবেন না

সকালে আলাদাভাবে নাস্তা না করে ভাত খেয়েই অফিসে যান অনেকে। কিন্তু এটি শরীরের জন্য ক্ষতিকর। সকালের প্রথম খাবারেই একগাদা শর্করা শরীরে না প্রবেশ করানোই ভালো।

যদি সকালের নাস্তায় লুচি-পরোটা খাওয়ার এমন অভ্যাস থাকে, তবে আজই তা বাদ দিতে হবে। ময়দায় ফাইবার যেমন কম থাকে, তেমনই এতে ফ্যাট জমার সম্ভাবনাও অনেক বেশি। এর বদলে দুধের সঙ্গে ওটস খাওয়া যেতে পারে। এতে পেটও ভরবে, পুষ্টিগুণও বাড়বে।

সকালের নাস্তায় টোস্ট আর কফি পছন্দ করেন। কফি বা ময়দার পাউরুটি কোনোটাই শরীরের জন্য খুব একটা উপকারী নয়। বরং পাউরুটি থেকে হজমের নানা সমস্যা ও ফ্যাট বাড়ার ভয় থাকে। একান্তই পাউরুটি খেতে হলে ব্রাউন ব্রেড বেছে নেয়া যেতে পারে । একেবারে কম ফ্যাটযুক্ত মাখন অল্প করে পাউরুটিতে মাখিয়ে খাওয়া যেতে পারে সপ্তাহে দু-তিন দিন।

সকালের নাস্তায় চা-কফি নয়। এমনিতেই সারা রাত পেট খালি রাখার পর সকালের খাবারই প্রথম শরীরে যায়, তাই খালি পেটে চা-কফি এড়িয়ে চলাটাই ভালো।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!