1. admin@banglabahon.com : Md Sohel Reza :
রেমডেসিভির ওষুধে দ্রুত সুস্থ হচ্ছেন করোনা রোগী
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৬ পূর্বাহ্ন

রেমডেসিভির ওষুধে দ্রুত সুস্থ হচ্ছেন করোনা রোগী

বিদেশ ডেস্ক:
  • প্রকাশ: শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০
রেমডেসিভি ক্যাপসুল ছবি-ইন্টারনেট

করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের ওপর রেমডেসিভির ওষুধ প্রয়োগে ভালো ফল পাওয়া যাচ্ছে। রোগীরা এ ওষুধে দ্রুত সুস্থ হয়ে উঠছেন ।কয়েকদিনের মধ্যেই বাড়িতে ফিরছেন বলে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো বিশ্ববিদ্যালয়ের এক গবেষণায় উঠে এসেছে।

শুক্রবার যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যবিষয়ক সংবাদমাধ্যম স্টেট নিউজের বরাত দিয়ে এ তথ্য জানায় সিএনএন।

সংবাদের প্রতিবেদনে বলা হয়, রেমডেসিভির ওষুধের ক্লিনিক্যাল পরীক্ষায় অংশ নেওয়া রোগীদের সবার জ্বর ও শ্বাসকষ্টের লক্ষণ ছিল। রেমডেসিভির প্রয়োগের পর এসব রোগীরা এক সপ্তাহের মধ্যে সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন।

এই ক্লিনিক্যাল ট্রায়ালের নেতৃত্ব দিচ্ছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের সংক্রামক রোগ বিশেষজ্ঞ ডা: ক্যাথলিন মুল্লেন। তিনি এক ভিডিও বার্তায় বলেন, সবচেয়ে ভাল খবরটি হলো আমাদের বেশিরভাগ রোগীরা ইতোমধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন, যা দুর্দান্ত। আমাদের কেবল দু’জন রোগী মারা গিয়েছেন।

জাতীয় স্বাস্থ্য ইন্সটিটিউট বেশ কয়েকটি ওষুধ ও অন্যান্য চিকিৎসার জন্য ট্রায়ালের আয়োজন করছে। এর মধ্যে একটি হলো রেমডেসিভির ওষুধ বলে জানায় সিএনএন।

আমেরিকার গিলিয়াড সায়েন্সেসের তৈরি ওষুধ রেমডেসিভির ইবোলার চিকিৎসার জন্য ব্যবহার করা হতো। তবে একাধিক গবেষণায় প্রাণীদের ওপর এ ওষুধ প্রয়োগ করে দেখা গেছে করোনাভাইরাসকে প্রতিরোধ ও চিকিৎসায় এ ওষুধ কার্যকরী।

ফেব্রুয়ারিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থাও জানায়, কোভিড-১৯ রোগীদের চিকিৎসায় রেমডেসিভির সম্ভাবনা দেখিয়েছে।

রেমডেসিভির ক্লিনিক্যাল ট্রায়াল এখনও চলমান। বেশকিছু সংখ্যক ক্লিনিক্যাল সেন্টারের রোগীদের ওপর এ ওষুধ প্রয়োগ করাস হচ্ছে। গিলিয়াড কর্তৃক ইতোমধ্যে করোনা আক্রান্ত ২ হাজার ৪০০ রোগীর ওপর এ ওষুধ দেওয়া হয়েছে। এসব রোগীরা সবাই গুরুতর অসুস্থ ছিলেন।

এছাড়া সারাবিশ্বে ১৫২টি ট্রায়াল সাইটের অধীনে এর টেস্ট চলমান। সারাবিশ্বের ১৬৯টি হাসপাতাল ও ক্লিনিকে করোনা আক্রান্ত ১ হাজার ৬০০ রোগীর শরীরে ওষুধটির পরীক্ষা করা হচ্ছে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!