1. admin@banglabahon.com : Md Sohel Reza :
আবারও প্রেসিডেন্ট শপথ নিলেন পুতিন
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৬:১০ অপরাহ্ন

আবারও প্রেসিডেন্ট শপথ নিলেন পুতিন

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ৭ মে, ২০২৪
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন

আবারও রাশিয়ার প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন ভ্লাদিমির পুতিন। আজ মস্কোর গ্র্যান্ড ক্রেমলিন প্যালেসের সুসজ্জিত সেইন্ট অ্যান্ড্রিউ হলে শপথ নেন তিনি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

এই নিয়ে পঞ্চমবারের দেশটির শাসনভার উঠছে তার হাতে। আগামী ছয় বছরের জন্য রাশিয়ার প্রেসিডেন্ট থাকবেন তিনি। শপথ নিয়ে পুতিন বলেন, ‘আমরা ঐক্যবদ্ধ জাতি। একসঙ্গে আমরা সব বাধা অতিক্রম করবো। আমাদের পরিকল্পনা সফল করবো এবং একসঙ্গেই আমরা জয়লাভ করবো।’

গত মার্চে অনুষ্ঠিত প্রেসিডেন্ট নির্বাচনে ৮৭ শতাংশ ভোট পেয়ে জয়ী হন পুতিন। ৭১ বছর বয়সী পুতিনের শপথ গ্রহণ অনুষ্ঠানে উপস্থিত থাকতে রুশ সরকারের সব উচ্চপদস্থ কর্মকর্তা ও বিদেশি কূটনীতিকদের নিমন্ত্রণ করা হয়েছিল

১৯৯৬ সালে সোভিয়েত ইউনিয়নের গোয়েন্দা সংস্থা কেজিবিতে একজন উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে যোগ দেন ভ্লাদিমির পুতিন । পরে ১৯৯৯ সালে প্রথমবারের মতো অস্থায়ী প্রেসিডেন্ট হন তিনি।

এরপর ২০০০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ৫৩ শতাংশ ভোট পেয়ে প্রথমবারের মতো প্রেসিডেন্ট নির্বাচনে জয় পান পুতিন। পরবর্তীতে ২০০৪ সালের নির্বাচনে ৭১ দশমিক ৩ শতাংশ ভোট পেয়ে ফের প্রেসিডেন্ট হন।

রাশিয়ার সংবিধানেও কোনো ব্যক্তি দুই মেয়াদের বেশি প্রেসিডেন্ট পদে থাকার অনুমতি ছিল না। তাই ২০০৮ সালের নির্বাচনে নিজের বিশ্বস্ত অনুসারী দিমিত্রি মেদভেদেভকে তিনি প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে দাঁড় করান এবং নিজে প্রধানমন্ত্রী প্রার্থী হন। নির্বাচনে দুজনই জয়ী হয়েছিলেন।

এরপর ২০১২ সালের নির্বাচনে ফের জয়ী হয়ে প্রেসিডেন্টের মেয়াদকাল ৪ বছর থেকে ৬ বছরে উন্নীত করেন এবং দুই বারের বেশি প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থিতা না করার যে বাধ্যবাধকতা ছিল তা বাতিল করেন।

এরপরে ২০১৮ সালের নির্বাচনেও জয়ী হন পুতিন। ২০২৪ এও জয় পাওয়ায় ২০৩০ সাল পর্যন্ত তার ক্ষমতায় থাকা অনেকটা নিশ্চিত।

রাশিয়ায় এখন পর্যন্ত সবচেয়ে দীর্ঘ সময় প্রেসিডেন্টের পদে থাকার রেকর্ডে সাবেক সোভিয়েত নেতা জোসেফ স্তালিনের। টানা ২৮ বছর ক্ষমতায় ছিলেন তিনি। শপথগ্রহণের পর এবারের মেয়াদ সম্পূর্ণ করতে পারলে তাকে পেছনে ফেলতে সক্ষম হবেন পুতিন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!