1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:২১ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

রমজানে সুস্থতা

লাইফস্টাইল ডেস্ক:
  • প্রকাশ: শনিবার, ২৫ এপ্রিল, ২০২০

রমজান সঠিকভাবে পালনের জন্য প্রয়োজন সুস্থ শরীর। তাই নিয়মিত ব্যায়ামের পাশাপাশি প্রয়োজন পুষ্টিকর খাবার। রমজানে সুস্থতায় করণীয় :

শরীরচর্চা : রমজানে সুস্থ থাকতে শরীরচর্চার সঠিক সময় হচ্ছে ইফতারের কিছুক্ষণ আগে। ইফতারের ঘণ্টা দু-এক আগে হালকা ব্যায়াম বা যোগ ব্যায়াম করুন। ৩০ মিনিট হাঁটাহাঁটিতেও উপকার মিলবে। ভারী ব্যায়ামের দরকার নেই। এতে শরীর দুর্বল হয়ে যেতে পারে। শরীরচর্চা করার সময় মাথা ঘুরালে বা দুর্বল লাগলে সেদিনের মতো ব্যায়াম করা থেকে বিরত থাকুন।

খাবার : সারা দিন যেহেতু খাবার খাওয়া হচ্ছে না তাই দেহ কিছুটা হলেও দুর্বল হতে পারে। এ সময় পুষ্টিকর খাবারের প্রয়োজন অনেক বেশি। নিয়মিত সাহরি করতে হবে। সাহরিতে আমিষ জাতীয় খাবারের চেয়ে শর্করা জাতীয় খাবার বেশি থাকলে সারা দিনের জন্য শরীরে প্রয়োজনীয় পুষ্টি মিলবে। অতিরিক্ত খাওয়া যাবে না। যথেষ্ট পরিমাণ পানি পান করতে হবে। দুই থেকে একটি ফল সাহরির খাবার তালিকায় রাখা যায়।

বাইরে বের হলে : চেষ্টা করতে হবে নিতান্ত প্রয়োজন ছাড়া বাইরে বের না হতে। বের হলেও সঙ্গে অবশ্যই ছাতা রাখতে হবে। আর বর্তমানে বাইরে বের হলে অবশ্যই মাস্ক পরে বের হবেন। ব্যাগে হ্যান্ড স্যানিটাইজার থাকলে ভালো।

ইফতার : ইফতারে অনেক খাবার একসঙ্গে খাবেন না। ভাজাপোড়া বেশি না খাওয়াই উত্তম। হালকা খাবার দিয়ে ইফতার শুরু করুন। পানি, লেবুর শরবত পান করুন পরিমিত পরিমাণে।

চা-কফি : ইফতার বা সাহরিতে চা-কফি না খাওয়াই ভালো। এতে শরীরে পানিশূন্যতা দেখা দিতে পারে। চা-কফির বদলে ঠান্ডা পানীয় পান করুন।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন