1. admin@banglabahon.com : Md Sohel Reza :
বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ শুরু
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:২৫ পূর্বাহ্ন

বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ শুরু

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শুক্রবার, ২০ মে, ২০২২

আজ বাড়ি বাড়ি গিয়ে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হচ্ছে । চলবে ৯ জুন পর্যন্ত। প্রথম ধাপে দেশের ১৩৯টি উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহের মাধ্যমে এ কার্যক্রম চলবে।

এর আগে এই ধাপে ১৪০টি উপজেলার তথ্য সংগ্রহের কথা থাকলেও হঠাৎ বন্যার কারণে সিলেটের কানাইঘাট উপজেলার এই কার্যক্রম স্থগিত করা হয়েছে।

নির্বাচন কমিশনের (ইসি) যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়াল আজ সকাল ১০টায় সাভার উপজেলা পরিষদ মিলনায়তনে এ কার্যক্রম উদ্বোধন করবেন।

দেশের নাগরিকদের মধ্যে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের তথ্য সংগ্রহ করা হবে। এছাড়া, এর আগে বিভিন্ন কারণে যারা ভোটার হিসেবে নাম অন্তর্ভুক্ত করতে পারেননি, তাদেরও হালনাগাদে ভোটার করা হবে। ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে মৃত ভোটারের তথ্যও সংগ্রহ করা হবে। এ সময় ভোটার স্থানান্তরের আবেদনও করা যাবে।

আজ শুরু হওয়া তথ্য সংগ্রহ কার্যক্রম চলবে ৯ জুন পর্যন্ত। এরপর ১০ জুন থেকে শুরু হবে তাদের নিবন্ধন কার্যক্রম। ২১ জুলাইয়ের মধ্যে এই ধাপের নিবন্ধন কার্যক্রম শেষ হবে। এরপর ধাপে ধাপে দেশের বাকি উপজেলাগুলোতেও ভোটারদের তথ্য সংগ্রহ ও নিবন্ধন কার্যক্রম চলবে এ বছরের ২০ নভেম্বর পর্যন্ত।

যে কাগজপত্র জমা দিতে হবে:

নিবন্ধনের লক্ষ্যে সংশ্লিষ্ট ব্যক্তির পূরণ করা নিবন্ধন ফরম-২-এর সঙ্গে অনলাইন জন্ম সনদ (প্রযোজ্য ক্ষেত্রে) অথবা এসএসসি বা সমমান পরীক্ষা বা যেকোনো পাবলিক পরীক্ষা পাসের সনদের ফটোকপি নেওয়া হবে। এ ছাড়া অন্য কাগজপত্র যেমন : নাগরিক সনদ, প্রত্যয়নপত্র/ বাড়িভাড়া/হোল্ডিং ট্যাক্স/ যেকোনো ইউটিলিটি বিল পরিশোধের রসিদের কপি জমা দিয়ে নিবন্ধন সম্পন্ন করতে হবে সংশ্লিষ্ট ব্যক্তিকে।

এদিকে আজ সকাল সাড়ে ১০টায় খুলনা শিল্পকলা একাডেমি অডিটরিয়ামে এ কার্যক্রম উদ্বোধন করবেন নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) আহসান হাবিব খান। আর বিকেল সাড়ে ৩টায় নির্বাচন কমিশনার বেগম রাশিদা সুলতানা সিরাজগঞ্জ জেলা প্রশাসক সম্মেলনকক্ষে ভোটার তালিকার উদ্বোধন কর্মসূচিতে অংশ নেবেন। নির্বাচন কমিশনার মোহাম্মদ আলমগীর সকাল সাড়ে ১০টায় থাকবেন মানিকগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলনকক্ষে। এ ছাড়া নির্বাচন কমিশনার আনিছুর রহমান শরীয়তপুর জেলা প্রশাসকের কার্যালয়ে সকাল ১০টায় এ কার্যক্রম উদ্বোধন করবেন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!