1. admin@banglabahon.com : Md Sohel Reza :
১ ও ২৯ অক্টোবর ঢাবি ও সাত কলেজের ভর্তি পরীক্ষা
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৬:২৯ অপরাহ্ন

১ ও ২৯ অক্টোবর ঢাবি ও সাত কলেজের ভর্তি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: মঙ্গলবার, ১৩ জুলাই, ২০২১
Dhaka_University_Collage_Admission

করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি বিবেচনায় নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আবারও পেছানো হয়েছে। নতুন তারিখ অনুযায়ী ভর্তি পরীক্ষা শুরু হবে ১ অক্টোবর থেকে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাশাপাশি অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের ভর্তি পরীক্ষাও পেছানো হয়েছে। এ পরীক্ষা শুরু হবে ২৯ অক্টোবর।

মঙ্গলবার বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ডিনস কমিটির এক জরুরি সভায় এসব সিদ্ধান্ত নেওয়া হয়। ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সভায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য মো. আখতারুজ্জামান সভাপতিত্ব করেন।

নতুন সিদ্ধান্ত অনুযায়ী ১ অক্টোবর বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের এবারের ভর্তি পরীক্ষা। এরপর ২ অক্টোবর কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিট, ৯ অক্টোবর চারুকলা অনুষদভুক্ত ‘চ’ ইউনিট (বহুনির্বাচনী), ২২ অক্টোবর ব্যবসায় শিক্ষা অনুষদভুক্ত ‘গ’ ইউনিট ও ২৩ অক্টোবর অনুষ্ঠিত হবে সামাজিকবিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের পরীক্ষা। ১১ সেপ্টেম্বর থেকে ভর্তিইচ্ছুক শিক্ষার্থীরা ঢাকা বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন।

এ ছাড়া সাত কলেজের ভর্তি পরীক্ষাও পেছানো হয়েছে। ২৯ অক্টোবর বিজ্ঞান ইউনিটের মধ্য দিয়ে সাত কলেজের ভর্তি পরীক্ষা শুরু হবে। এরপর ৩০ অক্টোবর কলা ও সামাজিকবিজ্ঞান ইউনিট এবং ৫ নভেম্বর বাণিজ্য ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) এ এস এম মাকসুদ কামাল বলেন, করোনা পরিস্থিতি বিবেচনায় নিয়ে ডিনস কমিটির সভায় ঢাকা বিশ্ববিদ্যালয় ও অধিভুক্ত সাত কলেজের ভর্তি পরীক্ষার তারিখ পরিবর্তন করা হয়েছে। ডিনস কমিটির সভায় সিদ্ধান্ত হওয়া এ তারিখগুলো অন্য কোনো বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখের সঙ্গে সাংঘর্ষিক হয় কি না কিংবা এসব তারিখে জাতীয় কোনো অনুষ্ঠান আছে কি না, এগুলো দেখে আগামীকাল উপাচার্য এগুলোর অনুমোদন দেবেন।

এ নিয়ে তৃতীয় দফায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষার তারিখ পেছানো হলো। প্রথম দফায় ঘোষিত তারিখ অনুযায়ী ২১ মে থেকে ৫ জুন পর্যন্ত এ পরীক্ষা আয়োজনের কথা থাকলেও করোনা পরিস্থিতির কারণে গত ২৯ এপ্রিল তা পরিবর্তন করা হয়। সেদিন ৩১ জুলাই থেকে ১৪ আগস্ট পর্যন্ত পরীক্ষা আয়োজনের সিদ্ধান্ত হয়। আজ সেটিও পরিবর্তন করা হলো।

সবশেষ সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিটি ইউনিটে এবার মোট ১২০ নম্বরের ভর্তি পরীক্ষা হবে। সেখানে মূল পরীক্ষায় (বহুনির্বাচনী ও লিখিত) ১০০ এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার ফলাফলের ওপর ১০ করে মোট ২০ নম্বর থাকবে৷ ক, খ, গ ও ঘ ইউনিটের ভর্তি পরীক্ষায় ৬০ নম্বরের বহুনির্বাচনী ও ৪০ নম্বরের লিখিত অংশ থাকবে। উভয় অংশের জন্য ৪৫ মিনিট করে সময় থাকবে। তবে চ ইউনিটের বহুনির্বাচনী পরীক্ষার জন্য ৩০ মিনিট আর লিখিত পরীক্ষার জন্য ৪৫ মিনিট সময় বরাদ্দ থাকবে। দেশের বিভিন্ন বিভাগীয় শহরের কেন্দ্রে নির্ধারিত তারিখে বেলা ১১টা থেকে দুপুর সাড়ে ১২টা পর্যন্ত এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের পাঁচটি ইউনিটে আবেদন শুরু হয় গত ৮ মার্চ, চলে ৩১ মার্চ পর্যন্ত। এবার সব মিলিয়ে ৩ লাখ ২০ হাজারের বেশি শিক্ষার্থী ঢাকা বিশ্ববিদ্যালয়ে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার জন্য আবেদন করেছেন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!