1. admin@banglabahon.com : Md Sohel Reza :
আজ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৩২ অপরাহ্ন

আজ বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শুক্রবার, ১৯ মে, ২০২৩

আজ ৪৫তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা। ২ হাজার ৩০৯ ক্যাডার ও ১ হাজার ২২ নন-ক্যাডারে চাকরি পেতে পরীক্ষায় বসছে ৩ লাখ ৪৬ হাজার ৯২২ পরীক্ষার্থী।

ঢাকা, রাজশাহী, চট্টগ্রাম, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহে ২৩৫টি কেন্দ্র এ পরীক্ষা নেয়া হবে। সকাল ১০ টা থেকে ১২টা পর্যন্ত এ পরীক্ষায় নেয়া হবে। পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের প্রস্তুতি শেষ করেছে বাংলাদেশ সরকারি কর্ম কমিশন ( বিপিএসসি)।

বিপিএসসি জানিয়েছে, দুই ঘণ্টার এ পরীক্ষায় ২০০ নম্বরের এমসিকিউ প্রশ্ন থাকবে। প্রতিটি শুদ্ধ উত্তরের জন্য ১ নম্বর ও প্রতিটি ভুল উত্তরের জন্য প্রাপ্ত নম্বর থেকে শূণ্য দশমিক ৫০ নম্বর বিয়োগ করা হবে।

পরীক্ষায় শৃঙ্খলার জন্য এবার কঠোর অবস্থানে বিপিএসসি। কোনো পরীক্ষার্থী হলের ভেতর পাশের কারও সঙ্গে দেখাদেখি করার চেষ্টা করেন, তাহলে পরীক্ষা বাতিল করা হবে। এমনকি ঘাড় ঘোরালেই খাতা জমা নেয়ার নির্দেশনা রয়েছে পরীক্ষকদের প্রতি।

এছাড়াও আসন্ন বিসিএসের প্রিলিমিনারিতে দৈবচয়নের ভিত্তিতে আসন-বিন্যাস করা হয়েছে। হাজিরা তালিকায় প্রার্থীর নিবন্ধন নম্বর জোড়-বিজোড় সংখ্যায় ভাগ করে বসানো হয়েছে আসন। একইসঙ্গে বিসিএসের কেন্দ্র পরিচালনার জন্য পরীক্ষা কেন্দ্রের ভেতর ও বাইরে আইনশৃঙ্খলা রক্ষার্থে এবং কন্ট্রোল রুমের জন্য ১১১ নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ দেয়া হয়েছে।

এ নিয়ে বিপিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক আনন্দ কুমার বিশ্বাস জানিয়েছেন, পরীক্ষার হলে দেখাদেখি করে চাকরি পাবেন, এমন চাকরিপ্রার্থী আমরা চাই না। আমরা সৎ ও যোগ্য চাকরিপ্রার্থী খুঁজছি। পরীক্ষার হলে কেউ দেখাদেখি করে পরীক্ষা দেবেন, এমন চিন্তা যারা করবেন, তাদের জন্য আমাদের সহজ নির্দেশনা, ঘাড় ঘোরালেই পরীক্ষার খাতা নিয়ে নেয়া হবে, তাকে আর পরীক্ষা দিতে দেয়া হবে না।

২০২২সালে ৩০ নভেম্বর পিএসসি ৪৫তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশ করে। গত বছরের ১০ ডিসেম্বর আবেদন শুরু হয়ে শেষ হয় ৩১ ডিসেম্বর। এ বিসিএসের সর্বশেষ তথ্য অনুসারে, এতে আবেদন করেছেন ৩ লাখ ৪৬ হাজার প্রার্থী।

২ হাজার ৩০৯ ক্যাডারের মধ্যে সবচেয়ে বেশি নিয়োগ হবে চিকিৎসায়। সহকারী ও ডেন্টাল সার্জন মিলিয়ে ৫৩৯ জনকে নিয়োগ দেওয়া হবে। চিকিৎসার পর সবচেয়ে বেশি শিক্ষা ক্যাডারে নিয়োগ পাবেন ৪৩৭ জন। এরপর পুলিশে ৮০, কাস্টমসে ৫৪, প্রশাসনে ২৭৪ জনকে নিয়োগ দেয়া হবে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!