1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
বায়ু দূষণে বিশ্বে প্রথম বাংলাদেশ, শহর হিসেবে তৃতীয় ঢাকা
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৪২ পূর্বাহ্ন

বায়ু দূষণে বিশ্বে প্রথম বাংলাদেশ, শহর হিসেবে তৃতীয় ঢাকা

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর, ২০২১
Air_Visiual

বিশ্বে সবচেয়ে দূষিত বায়ুর দেশগুলোর মধ্যে এক নম্বরে রয়েছে বাংলাদেশ। আর সবচেয়ে দূষিত বায়ুর শহরের তালিকায় তৃতীয় অবস্থানে রয়েছে রাজধানী ঢাকা।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সাম্প্রতিক গাইডলাইনের পরিপ্রেক্ষিতে বিভিন্ন তথ্য বিশ্লেষণ করে পরিবেশবাদী সংগঠন গ্রিনপিস এমনটা জানিয়েছে।

বায়ু দূষণে বাংলাদেশের পরেই রয়েছে দক্ষিণ এশিয়ার আরও দুটি দেশে পাকিস্তান ও ভারত।

গ্রিনপিসের বরাত দিয়ে আলজাজিরা জানায়, দূষিত শহরের তালিকায় তৃতীয় অবস্থানে থাকা ঢাকায় ২০২০ সালে বাতাসে ভাসমান সূক্ষ্ম কণার (পার্টিকুলেট ম্যাটার বা পিএম২.৫) মাত্রা ডব্লিউএইচও’র নির্ধারিত মাত্রার চেয়ে প্রায় ১৫ গুণ বেশি ছিল।

তালিকার শীর্ষে থাকা দিল্লিতে ২০২০ সালে বাতাসে পিএম২.৫ এর মাত্রা ডব্লিউএইচও নির্ধারিত মাত্রার চেয়ে প্রায় ১৭ গুণ বেশি ছিল। আর দ্বিতীয় স্থানে থাকা পাকিস্তানের লাহোরে ছিল ১৬ গুণ বেশি।

ডব্লিউএইচও’র মতে, ঘরে-বাইরে বায়ু দূষণের কারণে বিশ্বে প্রতি বছর প্রায় ৭০ লাখ মানুষের মৃত্যু হয়। এর মধ্যে দক্ষিণ-পূর্ব এশিয়ায় মারা যায় ২০ লাখ মানুষ।

গত ২০০৫ সালের পর বায়ু-মান সংক্রান্ত গাইডলাইন আরও কড়াকড়ি করে সম্প্রতি নতুন গাইডলাইন প্রকাশ করেছে ডব্লিউএইচও।

এতে বাতাসে ভাসমান কণা পিএম১০ ও পিএম২.৫, ওজোন, নাইট্রোজেন ডাই-অক্সাইড, সালফার ডাই-অক্সাইড, কার্বন মনো-অক্সাইড ইত্যাদির বিষয়ে পরামর্শ দেওয়া হয়েছে।

পরিবেশবিদ ও জনস্বাস্থ্য বিজ্ঞানীরা সতর্ক করে বলেছেন, দূষণ কমাতে অবিলম্বে তৎপর না হলে শ্বাসকষ্ট, ফুসফুসের ক্যান্সারের মতো রোগ আরও বিপজ্জনক আকার নিতে পারে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!