1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
শুক্রবার, ১৪ মে ২০২১, ০১:৩০ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

বাদুড়ের শরীরে মিলল করোনা: আইসিএমআর

বিদেশ ডেস্ক:
  • প্রকাশ: শুক্রবার, ১৭ এপ্রিল, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসের উৎপত্তি কীভাবে ঘটল আর ভাইরাসটি কোন প্রাণী বহন করে, তা নিয়ে গবেষণা চলছেই। বিশ্বের বিভিন্ন দেশের ভাইরোলজিস্টরা এ গবেষণা চালিয়ে যাচ্ছেন, যাতে করে উৎস নির্ণয় হলে ভ্যাকসিন তৈরিতে বিষয়টি ত্বরান্বিত করে।

এমন গবেষণার মধ্যে চাঞ্চল্যকর তথ্য বেরিয়ে এলো ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিকেল রিসার্চের (আইসিএমআর) গবেষকদের কাছে। ভারতের চার রাজ্যে দুটি প্রজাতির বাদুড়ের মধ্যে করোনভাইরাসের সন্ধান পেয়েছেন তারা।

১৩ এপ্রিল প্রকাশিত একটি গবেষণাপত্রে আইসিএমআরের গবেষকরা বলেছেন, কেরালা, হিমাচল, তামিলনাড়ু ও পুদুচেরি থেকে মেডিয়াস ও রাউসটাস প্রজাতির বাদুড় সংগ্রহ করে এদের লালারস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা ও গবেষণা চালান তারা। সেই পরীক্ষায় বাদুড়ের শরীরে করোনাভাইরাস পাওয়া গেছে। দুটি প্রজাতির বাদুড়ের লালারসে ভাইরাসটি পজিটিভ শনাক্ত হয়।

উল্লেখ্য, গত দুই দশক ধরে বাদুড়কে বহু ভাইরাসের বাহক হিসাবে ধরা হচ্ছে। নিপা, হেন্দ্র, ইবোলা ছাড়াও আরও অনেক ভাইরাস বাদুড় দ্বারা সংক্রমিত হয়েছে, প্রমাণও পাওয়া গেছে।

কয়েক বছর আগে কেরালায় নিপা ভাইরাস সংক্রমণের পর গবেষণায় প্রমাণিত হয় ওই অঞ্চলের টেরোপাস মেডিয়াস বাদুড় ভাইরাসটির বাহক।

সে কারণেই করোনাভাইরাসের সঙ্গেও বাদুড়ের যোগসূত্র থাকতে পারে বলে ধারণা করা হচ্ছিল চীনের উহান শহরে ভাইরাসটির প্রাদুর্ভাব শুরু হওয়ার পর পরই।

আইএমসিআরএর জানাচ্ছে, ভারতে প্রায় ১১৭টি প্রজাতির বাদুড় রয়েছে। প্রায় সব প্রজাতিকে পরীক্ষা করা উচিত বলে মনে করছে সংস্থাটি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন