1. admin@banglabahon.com : Md Sohel Reza :
সুন্দরবনে বাঘ গণনার ক্যামেরাগুলো নষ্ট করেছে দুষ্কৃতিকারীরা
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:২০ পূর্বাহ্ন

সুন্দরবনে বাঘ গণনার ক্যামেরাগুলো নষ্ট করেছে দুষ্কৃতিকারীরা

সাতক্ষীরা সংবাদদাতা
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১৬ ফেব্রুয়ারী, ২০২৩
ছবি: প্রতিকী

সুন্দরবনে বাঘ গণনার আটটি ক্যামেরা নষ্ট করে নিয়ে গেছে দুষ্কৃতিকারীরা। এ ঘটনার সঙ্গে জেলেদের যুক্ত থাকার আলামত পাওয়া গেছে।

সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের বুড়িগোয়ালিনী স্টেশন অফিসার নুরুল আলম জানান, জানুয়ারি থেকে শুরু হয়েছে বাঘ গণনার কাজ। এ জন্য সুন্দরবনের বিভিন্ন অঞ্চলে গাছে গাছে ক্যামেরা স্থাপন করা হয়েছে। এর মধ্যে সাতক্ষীরা রেঞ্জে ৩৭৬টি ক্যামেরা স্থাপন করা হয়েছে। নোটাবেঁকী অভয়ারণ্য অঞ্চলে স্থাপিত আটটি ক্যামেরা নষ্ট করেছে দুষ্কৃতিকারীরা। যা আর ব্যবহারযোগ্য নয়। এ ঘটনায় জেলেদের যুক্ত থাকার আলামত মিলেছে।

সাতক্ষীরা রেঞ্জের সহকারী বনসংরক্ষক (এসিএফ) এ কে এম ইকবাল হোসেন বলেন, আটটি ক্যামেরার নষ্ট ভগ্নাংশ পাওয়া গেছে। এরমধ্যে কয়েকটি সম্পূর্ণ নিয়ে গেছে দুষ্কৃতিকারীরা। তবে সেগুলো চুরি হয়েছে না অন্য কোনো ঘটনা ঘটেছে তা নিয়ে তদন্ত চলছে। এরসঙ্গে যারাই সম্পৃক্ত থাকুক তাদের খুঁজে বের করা হবে।

সম্প্রতি মৃত বাঘ ও বাঘের চামড়া উদ্ধারের ঘটনার পর সুন্দরবন সাতক্ষীরা রেঞ্জের কয়েকটি এলাকায় জেলেদের প্রবেশে সাময়িক নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

তবে সাতক্ষীরা রেঞ্জের চারটি স্টেশনের মধ্যে কোবাদক ও বুড়িগোয়ালীনি স্টেশন দিয়ে যথারীতি জেলেদের সুন্দরবনে যাওয়ার অনুমতি দেয়া হচ্ছে বলে জানান এই বন কর্মকর্তা।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!