1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
শনিবার, ১৫ মে ২০২১, ০৭:১৩ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

ফাইজারের টিকায় ধারণার চেয়েও বেশি অ্যালার্জি

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: শনিবার, ২৬ ডিসেম্বর, ২০২০

ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিনে ধারণার চেয়ে বেশি অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যাচ্ছে বলে মন্তব্য করেছেন যুক্তরাষ্ট্রের করোনাভাইরাসের ভ্যাকসিনের অপারেশন ওয়ার্প স্পিড কর্মসূচির প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মনসেফ স্লাওই।

গত মঙ্গলবার ভ্যাকসিনের অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া সম্পর্কে হালনাগাদ তথ্য প্রকাশ করতে গিয়ে তিনি এমনটা বলেছেন বলে জানিয়েছে সিএনএন। ড. মনসেফের দেওয়া তথ্য বলছে, সর্বশেষ ৬ জন এই পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত। তবে এ তথ্য সত্যিকার সংখ্যার চেয়ে কম। তিনি বলেন, গতকাল পর্যন্ত তথ্যের ধারাবাহিকতা অন্যান্য ভ্যাকসিনের তুলনায় আমাদের প্রত্যাশার চেয়ে বেশি। ভ্যাকসিন উৎপাদক ও ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ চরম অ্যালার্জিক মানুষের ওপর এই ভ্যাকসিনের ক্লিনিক্যাল ট্রায়াল স্থগিত রাখার বিষয়ে আলোচনা করছে। এসব অ্যালার্জিক মানুষের মধ্যে রয়েছেন যারা নিয়মিত অ্যালার্জিবিরোধী ওষুধ এপিপেন গ্রহণ করছেন।

এর আগে গত সোমবার যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইনস্টিটিউট অব অ্যালার্জি অ্যান্ড ইনফেকশাস ডিজিজেসের এক কর্মকর্তা বলেছিলেন, ফাইজারের ভ্যাকসিন গ্রহণের পর কেন কয়েকজন মানুষের গুরুতর অ্যালার্জিজনিত পার্শ্বপ্রতিক্রিয়া সৃষ্টি হচ্ছে তা খতিয়ে দেখা হচ্ছে।

সংস্থাটির অ্যালার্জি, অ্যাজমা ও এয়ারওয়ে বায়োলজি শাখার প্রধান আলকিস টগিয়াস সিএনবিসিকে বলেছিলেন, গুরুতর অ্যালার্জি প্রতিক্রিয়ার ইতিহাস রয়েছে এমন কয়েকশ মানুষ এই গবেষণার আওতায় থাকবেন।

টিকায় সর্বশেষ ৬ জন এই পার্শ্বপ্রতিক্রিয়ায় আক্রান্ত। ভ্যাকসিনের তুলনায় প্রত্যাশার চেয়ে বেশি অ্যালার্জি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন