1. admin@banglabahon.com : Md Sohel Reza :
পাকা আম সংরক্ষণের উপায়
শুক্রবার, ১২ এপ্রিল ২০২৪, ১০:৩৯ অপরাহ্ন

পাকা আম সংরক্ষণের উপায়

লাইফস্টাইল ডেস্ক
  • প্রকাশ: রবিবার, ১৪ জুন, ২০২০

বাজার ইতিমধ্যে ভরে উঠেছে হিমসাগর, ল্যাংড়া, আম্রপালি, হাঁড়িভাঙা, ফজলিসহ নানা জাতের আম দিয়ে। এক স্বাদের আম খুব বেশি দিন বাজারে থাকবে না। পছন্দের আম ফুরিয়ে যাওয়ার আগেই কিছুদিনের জন্য সংরক্ষণ করে রাখা যায়। আম সংরক্ষণের জন্য রইল কিছু পরামর্শ :

সাধারণভাবে আমের স্বাদ, গন্ধ ও পুষ্টিমান অটুট রেখে ১০-১৫ দিন পর্যন্ত সংরক্ষণ করা যায়। সংরক্ষণের জন্য পরিপক্ব আম বেছে নিতে হবে। বেশি নরম যেন না হয়। মাপমতো খবরের কাগজ কেটে প্রতিটি আম আলাদাভাবে মুড়িয়ে নিয়ে বড় পলিব্যাগে ভরে ফ্রিজের নরমাল চেম্বারে রাখুন। এভাবে এক মাসেও আম ভালো থাকবে। তবে সে ক্ষেত্রে ১০ দিন পর পর আম নরম হয়ে বা পচে গেছে কি না দেখতে হবে। আবার কাগজ বদলে দিতে হবে।

ডিপ ফ্রিজে আম সংরক্ষণ করার জন্য প্রথমে পাকা আমের খোসা ছাড়িয়ে নিয়ে ছোট ছোট করে কেটে জিপলক ব্যাগে রাখুন। মুখ বন্ধ করে ব্যাগটি ডিপে রাখুন। খাবার কিছুক্ষণ আগে ডিপ থেকে জিপলক ব্যাগ বের করে রাখুন। এভাবে ছয় থেকে আট মাস পর্যন্ত আম সংরক্ষণ করা যায়।

আস্ত আম বেশি দিন সংরক্ষণ করতে চাইলে খবরের কাগজে মুড়ে নিয়ে সব আম একটি কাপড়ের ব্যাগে ভরুন। কাপড়ের ব্যাগের মুখ ভালো করে আটকে সেটিকে আবার একটি বড় পলিথিনে মুড়ে ডিপ ফ্রিজে রাখুন। এভাবে আম চার থেকে ছয় মাস পর্যন্ত রাখা যায়।

পাকা আম কেটে ব্লেন্ডারে ব্লেন্ড করে আইসবক্স কিংবা ছোট পাত্রে আমের পাল্প দিয়ে ডিপ ফ্রিজে রেখে জমিয়ে নিন। জমে গেলে জিপলক ব্যাগে ভরে আবার ডিপে রাখুন। সারা বছর যেকোনো সময় বের করে স্মুদি, লাচ্ছি বানানো যাবে বা ডেজার্টেও ব্যবহার করা যাবে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!