1. admin@banglabahon.com : Md Sohel Reza :
পশ্চিমবঙ্গে ২১ মে পর্যন্ত লকডাউনের প্রস্তুতি
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৭:৩৩ অপরাহ্ন

পশ্চিমবঙ্গে ২১ মে পর্যন্ত লকডাউনের প্রস্তুতি

বিদেশ ডেস্ক:
  • প্রকাশ: মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানালেন, ২১ মে পর্যন্ত লকডাউনের প্রস্তুতি নিয়ে রাখছে তার রাজ্য। সংক্রমণের হার দেখে ভারতের রাজ্যটিকে বিভিন্ন ভাগে ভাগ করে কিছু ক্ষেত্রে ছাড়ও দেওয়া হবে।

আনন্দবাজার পত্রিকা জানায়, সোমবার ভিডিও কনফারেন্সের মাধ্যমে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সব রাজ্যের মুখ্যমন্ত্রীদের বৈঠক হয়। সেখানে মমতাও ছিলেন। প্রধানমন্ত্রীর ঘোযণা মতো দেশ জুড়ে দ্বিতীয় দফার লকডাউনের মেয়াদ শেষ হবে ৩ মে। সেই মেয়াদ আর বাড়বে কি-না তা নিয়ে ওই বৈঠকে কোনো আলোচনা হয়নি বলেই জানান মমতা।

তিনি বলেন, ‘‘লকডাউন কতদিন চলবে আমরা বুঝতে পারছি না। লকডাউন ঘোষণার সময়েও আমাদের জানানো হয়নি। প্রধানমন্ত্রীর একটা কথা আমার খুব ভালো লেগেছে। সংক্রমণ কম হলেও মহান নয়। বেশি হলেও খারাপ বলা যাবে না। ভালো তো। কেন্দ্র যা বলবে তাই মানব।’’

এর পরেই তার মন্তব্য, ‘‘লকডাউন নিয়ে সিদ্ধান্ত নিচ্ছে কেন্দ্র। আমরা কোনো সিদ্ধান্ত নিচ্ছি না। তবে এ দিন প্রধানমন্ত্রীর শরীরী ভাষা দেখে মনে হলো, এই অবস্থা চলবে। তাই আমরাও প্রস্তুতি রাখছি।’’

ইতিমধ্যেই পশ্চিমবঙ্গকে করোনা সংক্রমণের মাত্রা অনুযায়ী বিভিন্ন জোনে ভাগ করেছে— রেড, অরেঞ্জ এবং গ্রিন জোন।

রেড জোনে কোনোভাবেই বাড়ি থেকে বেরোনো যাবে না। খাবারদাবার-সহ প্রয়োজনীয় জিনিসপত্র হোম ডেলিভারির মাধ্যমে বাসিন্দাদের কাছে পৌঁছে যাবে। অরেঞ্জ জোনে বিধিনিষেধ রেড জোনের থেকে একটু কম করা হতে পারে। আর গ্রিন জোনে ওই বিধিনিষেধ আরও খানিকটা হাল্কা হওয়ার সম্ভাবনা।

মমতা বলেন, ‘‘গত ২১ দিনে যে সমস্ত এলাকায় কোনও সংক্রমণ হয়নি, সেটাকে আমরা গ্রিন জোন হিসেবে দেখছি। যদি কোনো গ্রিন জোনে সংক্রমণের ঘটনা ঘটে, তবে তাকে সঙ্গে সঙ্গেই অরেঞ্জ জোনে নিয়ে আসা হবে। সংক্রমণের মাত্রা অনুযায়ী রেড জোনও করা হতে পারে।’’ তিনি আরও বলেন, ‘‘২১ মে পর্যন্ত সাবধানে চলতে হবে। আমি আগেও বলেছিলাম, ৪৯ দিন সাবধান থাকতে হবে।”

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!