1. admin@banglabahon.com : Md Sohel Reza :
পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:৫৯ পূর্বাহ্ন

পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কতা

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ২৪ মে, ২০২৩
World Health Organization
ছবি: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।-সংগৃহীত

বিশ্বকে পরবর্তী মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে। এমনকি এটি কোভিড-১৯ মহামারীর চেয়েও মারাত্মক হতে পারে বলে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) প্রধান তেদরোস আধানোম গেব্রিয়াসুস।

আজ এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার ৭৬তম সভায় এক প্রতিবেদন পেশ করার সময় এসব কথা বলেন তেদরোস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান বলেন, ‘বিশ্বব্যাপী করোনা সম্পর্কিত স্বাস্থ্য জরুরি অবস্থার সমাপ্তি ঘোষণা করা হয়েছে। তবে তা বিশ্বব্যাপী এই ভাইরাসের স্বাস্থ্য হুমকির সমাপ্তি নয়। বিশ্বে করোনাভাইরাসের আরেকটি ভ্যারিয়েন্ট উদ্ভূত হওয়ার হুমকি এখনও রয়ে গেছে। যা নতুন করে এই রোগ ও মৃত্যুর সংখ্যা বাড়াতে পারে। এর ফলে মারাত্মক শঙ্কাসহ নতুন করে আরও রোগজীবাণু উদ্ভূত হওয়ার হুমকিও রয়ে গেছে।

টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রার (এসডিজি) অধীনে স্বাস্থ্য-সম্পর্কিত লক্ষ্যগুলো অর্জনের বিরুদ্ধে কোভিড-১৯ উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে, যার সময়সীমা ২০৩০ সাল পর্যন্ত। এছাড়া করোনা মহামারি ২০১৭ বিশ্ব স্বাস্থ্য সমাবেশে ঘোষিত ট্রিপল বিলিয়ন লক্ষ্যমাত্রার অগ্রগতিকেও ক্ষতির মুখে ফেলেছে।’

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহুান শহরে করোনা ভাইরাসের প্রথম উৎপত্তির খোঁজ পাওয়া যায়। এর কিছুদিনের মধ্যেই পুরো দুনিয়ায় ছড়িয়ে পড়ে প্রাণঘাতী এই ভাইরাস।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!