1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
নাইজেরিয়ায় নৌকা উল্টে ১০ আরোহীর মৃত্যু
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৪:১৭ পূর্বাহ্ন

নাইজেরিয়ায় নৌকা উল্টে ১০ আরোহীর মৃত্যু

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: রবিবার, ৯ অক্টোবর, ২০২২

নাইজেরিয়ার দক্ষিণপূর্বাঞ্চলীয় আনামব্রা রাজ্যে নৌকা উল্টে ১০ আরোহীর মৃত্যু হয়েছে। এই দুর্ঘটনায় এখনো নিখোঁজ রয়েছেন ৬০ আরোহী। শুক্রবার আনামব্রায় তীব্র বন্যার মধ্যে ৮৫ আরোহীর ওই নৌকাটি উল্টে যায়। জরুরি ব্যবস্থাপনা সংস্থার আঞ্চলিক সমন্বয়ক থিকম্যান তানিমুর বরাত দিয়ে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

রাজ্যটির গভর্নর চুকয়ুমা চার্লস সোলুদো এক বিবৃতিতে নৌকা উল্টে যাওয়ার ঘটনায় ১০ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছেন। শনিবার সন্ধ্যা পর্যন্ত ১৫ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। ওইদিন বেলা ১১টা থেকে দুপুরের কোনো এক সময়ের মধ্যে এই নৌকাডুবির ঘটনাটি ঘটে বলে জানিয়েছে জরুরি ব্যবস্থাপনা সংস্থা।

নৌকাটির ইঞ্জিন বিকল হয়ে পড়েছিল এবং তা চালু হওয়ার কিছু সময় পরই একের পর এক ঢেউয়ের তোড়ে সেটি উল্টে যায় বলে জানিয়েছেন রাজ্যটির বাসিন্দা ও স্থানীয় সরকারের সাবেক নেতা আফাম ওগেনে।

চলতি বছর নাইজেরিয়ার ৩৬টি রাজ্যের মধ্যে আনামব্রাসহ ২৯টিই বন্যার সাক্ষী হল। বন্যার পানি এরই মধ্যে অসংখ্য বাড়িঘর ও বিপুল পরিমাণ ফসল ভাসিয়ে নিয়েছে; বিপাকে ফেলেছে অন্তত ৫ লাখ মানুষকে।

ওগেনে বলেন, ‘বন্যা আটটি সম্প্রদায়কে ওগবারু স্থানীয় সরকার এলাকার অন্যদের সঙ্গে সংযুক্ত করা বড় একটি সড়কের ভয়াবহ ক্ষতি করেছে, যে কারণে বাসিন্দাদের অনেককেই নৌকায় চেপে যাতায়াত করতে হচ্ছে।’

গত দুই বছর এমনিতেই দেশটির দরিদ্রদের খাবার যোগাড়ে হিমশিম খেতে হচ্ছে, বাড়তে থাকা বন্যার পানি এখন খাবারের দাম আরও বাড়িয়ে দিচ্ছে, বলেছেন কৃষকরা।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!