1. admin@banglabahon.com : Md Sohel Reza :
দেশে ডেঙ্গু টিকার ট্রায়ালের প্রক্রিয়া চলছে
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৭:৪৫ পূর্বাহ্ন

দেশে ডেঙ্গু টিকার ট্রায়ালের প্রক্রিয়া চলছে

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: সোমবার, ৩১ জুলাই, ২০২৩

দেশে ডেঙ্গু টিকার ট্রায়াল শুরু করতে সরকার কাজ করছে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক আহমেদুল কবির। রবিবার ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) ডেঙ্গু হাসপাতাল পরিদর্শন করার সময় তিনি জানান, সম্প্রতি একটি জাতীয় কমিটির সভায় টিকার ট্রায়ালের বিষয়টি অনুমোদন করা হয়েছে।

অধ্যাপক আহমেদুল কবির বলেন, ‘টিকার বিষয়ে আমরা কথা বলেছি। আমাদের নাইট্যাগের মিটিং ছিল। সেই মিটিংয়ে এটি এনডোর্স হয়েছে এবং আবার আরেকটি মিটিং আছে। ডেঙ্গু টিকার ট্রায়াল কীভাবে দ্রুত বাংলাদেশে শুরু করা যায় সেটি চিন্তা করছি।’

এর আগে গতকাল দুপুরে এক ব্রিফিংয়ে স্বাস্থ্য অধিদপ্তরের পরিচালক (ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম) ডা. শাহাদাত হোসেন জানান, ডেঙ্গু টিকার কার্যকারিতা নিয়ে মানুষের মধ্যে আলোচনা চলছে।

তিনি বলেন, ‘যদি সত্যিই এর কার্যকারিতা থাকে, তাহলে স্বাস্থ্য অধিদপ্তর ও স্বাস্থ্য মন্ত্রণালয় এটি ব্যবহারের বিষয়টি বিবেচনা করবে। আমরা এ বিষয়ে বিশ্ব স্বাস্থ্য সংস্থার সঙ্গে যোগাযোগ করছি।’

ডেঙ্গুর ২টি টিকা এখন পর্যন্ত বেশ কয়েকটি দেশে অনুমোদিত হয়েছে। সেগুলো হলো ডেনভাক্সিয়া ও কিউডেঙ্গা। আগে ডেঙ্গু ভাইরাসের সংক্রমণ হয়েছে এমন ৯ থেকে ৪৫ বছর বয়সীদের জন্য ডেনভ্যাক্সিয়া ব্যবহারের অনুমোদন দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোলের (সিডিসি) তথ্য অনুসারে, ডেনভ্যাক্সিয়া ২০টি দেশে ব্যবহারের জন্য অনুমোদন পেয়েছে। নেচার জার্নালের তথ্য মতে, ইন্দোনেশিয়া, ইউরোপীয় কমিশন ও ব্রাজিল কিউডেঙ্গা টিকা ব্যবহারের অনুমোদন দিয়েছে। এ ছাড়া, আরও অর্ধ ডজনেরও বেশি ডেঙ্গু টিকা তৈরি করা হচ্ছে বা প্রাথমিক পর্যায়ের ট্রায়াল চলছে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!