1. admin@banglabahon.com : Md Sohel Reza :
দেশে করোনার উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৯২৯ জনের মৃত্যু
বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০২:৩৩ পূর্বাহ্ন

দেশে করোনার উপসর্গ নিয়ে এ পর্যন্ত ৯২৯ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বুধবার, ১৩ মে, ২০২০

নভেল করোনাভাইরাসের উপসর্গ নিয়ে বাংলাদেশে মঙ্গলবার পর্যন্ত ৯২৯ জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ বিভাগের বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) টিম। সরকারি তথ্য অনুযায়ী কভিড-১৯ রোগে দেশে এখন পর্যন্ত মৃত্যুর সংখ্যা ২৫০।

দেশের কয়েকটি শীর্ষস্থানীয় সংবাদপত্রে প্রকাশিত খবরের তথ্য সংগ্রহ করে মূলত এই সংখ্যার কথা বলা হয়েছে। বিভিন্ন এনজিও থেকে শুরু গবেষণা প্রতিষ্ঠানগুলো এভাবে তথ্য সংগ্রহ করে ধর্ষণসহ নানা ধরনের সামাজিক অসঙ্গতির প্রতিবেদন তৈরি করে।

সেন্টার ফর জেনোসাইড স্টাডিজের করোনা সংক্রান্ত এই প্রতিবেদনে বলা হয়েছে, উপসর্গ নিয়ে মৃতদের মধ্যে ২১০ জন ঢাকা বিভাগের, ১৬৭ জন চট্টগ্রাম বিভাগের, ১১০ জন খুলনা বিভাগের, ৮৭ জন রাজশাহী বিভাগের, ৮৪ জন বরিশাল বিভাগের, ৬৬ জন সিলেট বিভাগের এবং ৬৫ জন রংপুর বিভাগের বাসিন্দা।

মঙ্গলবার পর্যন্ত সরকারি হিসাব অনুযায়ী, ৮ মার্চ থেকে বাংলাদেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২৫০ জনের মৃত্যু হয়েছে। ১২ মে পর্যন্ত মোট ১৬ হাজারের বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত ব্যক্তি হিসেবে শনাক্ত হয়েছেন।

যুগ যুগ ধরে বিশ্বের বিভিন্ন দেশে ঘটে যাওয়া জেনোসাইড নিয়ে গবেষণা করতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সামাজিক বিজ্ঞান অনুষদের অধীনে ২০১০ সালে প্রতিষ্ঠিত হয় এই সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ বিভাগ। দক্ষিণ এশিয়ায় এই ধরনের প্রতিষ্ঠান আর নেই। ইউএনডিপি ফান্ডের অধীনে এই বিভাগের গবেষণায় সাহায্য করে থাকে বাংলাদেশ পিস অবজারভেটরি (বিপিও) টিম।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!