1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
শনিবার, ১৫ মে ২০২১, ০৭:৫৬ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

দশকের সেরা ক্রিকেটার কোহলি

খেলা প্রতিবেদক
  • প্রকাশ: সোমবার, ২৮ ডিসেম্বর, ২০২০

গত দশ বছরে চোখ ধাঁধানো পারফরম্যান্স করা বিরাট কোহলি আইসিসির দশকসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। সম্মাননা হিসেবে স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড পাচ্ছেন ভারত অধিনায়ক।

এছাড়া তিন সংস্করণে আলাদাভাবেও দশকসেরা ক্রিকেটারদের নামও জানিয়ে দিয়েছে আইসিসি। টেস্টের দশকসেরা হয়েছেন অস্ট্রেলিয়ান স্টিভেন স্মিথ। ওয়ানডের দশক- সেরাও কোহলি। টি-টোয়েন্টি দশকসেরা হিসেবে তারা বেছে নিয়েছে আফগানিস্তানের লেগ স্পিনার রশিদ খানকে।

২০১০-২০২০ এই দশকে সেরা নৈপুণ্য দিয়ে এসব অর্জন পাচ্ছেন এই ক্রিকেটাররা।

এই সময়ে সব সংস্করণে অবিশ্বাস্য ধারাবাহিক ছিলেন কোহলি। গড়েছেন একের পর এক রেকর্ড।

এই দশ বছরে ৮৬ টেস্ট খেলে ৫৩.৬২ গড়ে ৭ হাজার ২৪০ রান করেন কোহলি। তার ব্যাট থেকে এসেছে ২৭ সেঞ্চুরি।

দশ বছরে ২০৮ ওয়ানডেতে কোহলি ৬১.৮৩ গড়ে করেন ১০ হাজার ৩৮৮ রান। শতরানের ইনিংস খেলেন ৩৯ বার। ৮০ টি-টোয়েন্টি ম্যাচ খেলে ৫০.৩২ গড়ে ২ হাজার ৭৬৮ রান এসেছে তার ব্যাটে। ফিফটির বেশি রান করেছেন ২৪ ইনিংসে।

গত ১০ বছরে টেস্টের রাজা ছিলেন স্মিথ। এই ডানহাতি এক বছর নিষিদ্ধ থাকার পরও নিজের রেকর্ড নিয়ে গেছেন চূড়ায়। ৬৯ টেস্ট খেলে ৬৫.৭৯ গড়ে ৭ হাজার ৪০ রান এসেছে তার ব্যাটে। করেছেন ২৬ সেঞ্চুরি।

গত দশকে উত্থান হওয়া আফগানিস্তানের রশিদ খান টি-টোয়েন্টিতে সেরা। ৪৮ ম্যাচ খেলে নেন ৮৯ উইকেট। প্রতি ১২.৬২ রান খরচায় পেয়েছেন একটি করে উইকেট।

দশ বছরে চোখ ধাঁধানো পারফরম্যান্স করা বিরাট কোহলি আইসিসির দশকসেরা পুরুষ ক্রিকেটার নির্বাচিত হয়েছেন। সম্মাননা হিসেবে স্যার গারফিল্ড সোবার্স অ্যাওয়ার্ড পাচ্ছেন ভারত অধিনায়ক।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন