1. admin@banglabahon.com : Md Sohel Reza :
অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতি
মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭:১৯ পূর্বাহ্ন

অধস্তন আদালত তদারকিতে ৮ বিচারপতি

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শুক্রবার, ২৮ জানুয়ারী, ২০২২
High_Court

দেশের আট বিভাগে অধস্তন আদালতের কার্যক্রম তদারকিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের আট বিচারপতির নেতৃত্বে সমসংখ্যক তদারকি কমিটি গঠন করেছেন প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

বৃহস্পতিবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান হাইকোর্ট বিভাগের রেজিস্ট্রার মো. গোলাম রব্বানী।

এতে বলা হয়, প্রধান বিচারপতি দেশের প্রত্যেক বিভাগের জন্য হাইকোর্ট বিভাগের একজন বিচারপতিকে মনোনয়ন দিয়ে অধস্তন আদালত তদারকি কমিটি গঠন করেছেন। দায়িত্বপ্রাপ্ত বিচারকরা হলেন, ঢাকা বিভাগে বিচারপতি মোস্তফা জামান ইসলাম, খুলনা বিভাগে বিচারপতি মো. জাহাঙ্গীর হোসেন, বরিশাল বিভাগে বিচারপতি জাফর আহমেদ, চট্টগ্রাম বিভাগে বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লা, সিলেট বিভাগে বিচারপতি এস এম কুদ্দুস জামান, রংপুর বিভাগে বিচারপতি মো. শাহেদ নূর উদ্দিন, ময়মনসিংহ বিভাগে বিচারপতি মো. জাকির হোসেন ও রাজশাহী বিভাগে বিচারপতি মো. আখতারুজ্জামান। দায়িত্বপ্রাপ্ত এ আট বিচারপতিকে সাচিবিক সহায়তা করতে সুপ্রিম কোর্টে কর্মরত বিচার বিভাগীয় আট কর্মকর্তাকে দায়িত্ব প্রদান করা হয়েছে বলে বিজ্ঞপ্তিতে জানানো হয়।

গত ৩১ ডিসেম্বর দেশের ২৩তম প্রধান বিচারপতি হিসেবে বঙ্গভবনে রাষ্ট্রপতির কাছে শপথ নেন আপিল বিভাগের বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী।

গত ২ জানুয়ারি আপিল বিভাগের এক নম্বর এজলাস কক্ষে অ্যাটর্নি জেনারেল কার্যালয় ও সুপ্রিম কোর্ট বারের দেওয়া সংবর্ধনার সময় প্রধান বিচারপতি বিচার বিভাগে কোনো দুষ্ট ক্ষতকে প্রশ্রয় না দেওয়ার ঘোষণা দিয়ে দুর্নীতির বিরুদ্ধে হুঁশিয়ারি দেন।

প্রধান বিচারপতি এ সময় বলেন, দেশের সব অধস্তন আদালতে মামলা জট ও বিচার প্রক্রিয়ায় স্বচ্ছতা এবং গতিশীলতা আনতে আটটি বিভাগের জন্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতিকে প্রধান করে একটি করে মনিটরিং সেল গঠন করা হবে এবং প্রতিমাসে তাদের কাছ থেকে প্রতিবেদন গ্রহণ করা হবে। সুপ্রিম কোর্টের উভয় বিভাগে (আপিল ও হাইকোর্ট) অনিয়ম ও দুর্নীতির অভিযোগ প্রাথমিক অনুসন্ধান করতে কমিটি গঠন করেন তিনি।

এ বিষয়ে গত ৬ জানুয়ারি হাইকোর্ট বিভাগের অতিরিক্ত রেজিস্ট্রার (সার্বিক) মো. আবদুর রহমান ও ডেপুটি রেজিস্ট্রার (অর্থ ও উন্নয়ন) মো. মিজানুর রহমানকে দায়িত্ব দেন প্রধান বিচারপতি।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!