1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
তথ্যপ্রযুক্তি ওয়েবসাইটে ঘরে বসেই করোনার ঝুঁকি নির্ণয়
রবিবার, ২৮ মে ২০২৩, ১০:৪৭ অপরাহ্ন

তথ্যপ্রযুক্তি ওয়েবসাইটে ঘরে বসেই করোনার ঝুঁকি নির্ণয়

তথ্যপ্রযুক্তি ডেস্ক:
  • প্রকাশ: বুধবার, ৮ এপ্রিল, ২০২০

মহামারী করোনার প্রাদুর্ভাব ঠেকাতে দেশে চলছে অঘোষিত লকডাউন। জনসাধারণকে যার যার ঘরে থেকে সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দিয়েছে সরকার।

এ সময়ে ঘরে বসে অনলাইনের মাধ্যমে করোনাভাইরাসের ঝুঁকি পরীক্ষা করার জন্য একটি ওয়েবসাইট তৈরি করেছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ।

এ ওয়েবসাইটের মাধ্যমে কিছু প্রশ্নের জবাব দিয়ে জানতে পারবেন আপনি করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার মতো ঝুঁকিতে আছেন কি না। যদি ঝুঁকিতে থাকেন তাহলে পরামর্শও পাওয়া যাবে। ওয়েব অ্যাপভিত্তিক প্ল্যাটফর্ম লাইভ করোনা টেস্ট ডটকম (www.livecoronatest.com)-এ এ ঝুঁকি যাচাইয়ের সেবা পাওয়া যাবে। এছাড়া ম্যাসেঞ্জার গ্রুপ এম.মি স্লাশ আইসিটিডিভিশনবিডি (m.me/ictdivisionbd)-এ মিলবে তথ্যসেবা।

গত ৩০ মার্চ জুম অ্যাপে অনলাইন সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিকভাবে এসব সেবা চালু করেন তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

লাইভ করোনা টেস্ট ডটকমে গিয়ে একজন ব্যক্তি জানতে পারবেন কতটা করোনা ঝুঁকিতে আছেন। বিভিন্ন প্রশ্নের উত্তর এবং তথ্য প্রদান করে তিনি তার সম্ভাব্য ঝুঁকি সম্পর্কে জানতে পারবেন। পাশাপাশি এতে নাগরিকদের দেয়া তথ্যের ভিত্তিতে সরকারের যথাযথ কর্তৃপক্ষও পরিস্থিতি মূল্যায়ন করতে পারবে। আর মেজেঞ্জার গ্রুপটি থেকে করোনা সম্পর্কিত হালনাগাদ তথ্য মিলবে।

জুনাইদ আহমেদ পলক বলেন, প্রতিদিনই প্রেস কনফারেন্সের মাধ্যমে আইইডিসিআর করোনার আপডেট দিচ্ছে। এছাড়াও ৩৩৩ ও বিভিন্ন কলসেন্টারে হাজার হাজার ফোন আসছে। শুধু তাই নয়, এই ১০ দিনে লাখ লাখ কল এসেছে। সেখানে নাগরিকদের খুব সাধারণ কিছু প্রশ্ন থাকছে।

একই প্রশ্ন অনেকেই বারবার করছেন। এই কমন প্রশ্নগুলোকে মেশিন লার্নিংয়ের মাধ্যমে আমরা চিহ্নিত করেছি। ডাক্তার, কল সেন্টারসহ সবার ওপর চাপ কমাতে নতুন একটি সলিউশন নিয়ে এসেছি।

‘যথাযথ তথ্যসেবা দেয়া গেলে মানুষের মধ্যে আতঙ্ক কমবে। এসব উদ্যোগের মূল উদ্দেশ্য প্রযুক্তির মাধ্যমে সবাইকে সচেতন করা’ বলছিলেন প্রতিমন্ত্রী।

সংবাদ সম্মেলনে করোনা সচেতনতায় উদ্যোক্তাদের বেশ কয়েকটি উদ্যোগের পরিচয় করিয়ে দেন। উদ্যোক্তাদের এসব উদ্যোগের মধ্যে রয়েছে করোনা অ্যাকশন বট (ক্যাব), কল ফর ন্যাশন ডটকম, প্রবাসী হেলপ লাইন ডটকম। সংবাদ সম্মেলনে জানানো হয় স্টার্টআপ বাংলাদেশ (Startupbangladesh.gov.bd) প্ল্যাটফর্মেও ১৭ ধরনের ইনোভেটিভ ইনিশিয়েটিভ রাখা হয়েছে।

সংবাদ সম্মেলনে তথ্যপ্রযুক্তি সচিব এনএম জিয়াউল আলমসহ বিভাগ এবং এর আওতাধীন বিভিন্ন প্রকল্পের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!