1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
ঢাকায় চীনের প্রতিরক্ষা মন্ত্রী | বাংলা বাহন
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৯:১১ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

ঢাকায় চীনের প্রতিরক্ষা মন্ত্রী

কূটনীতি প্রতিবেদক
  • প্রকাশ: মঙ্গলবার, ২৭ এপ্রিল, ২০২১

চীনের স্টেট কাউন্সিলর ও প্রতিরক্ষা মন্ত্রী উই ফেঙ্গই একদিনের সফরে আজ ঢাকায় এসেছেন।

মঙ্গলবার বেলা পৌনে ১১টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে তাকে স্বাগত জানান পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী এবং স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে তার এই সফর বলে ঢাকার কর্মকর্তারা বলছেন।

সফরকালে তিনি বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া সেনাবাহিনী প্রধান জেনারেল আজিজ আহমদের সঙ্গে তার বৈঠক অনুষ্ঠিত হবে।

বাংলাদেশ ও চীনের মধ্যে কোভিড-১৯ মোকাবেলায় টিকা সহযোগিতা নিয়ে আলোচনার মধ্যে চীনের এ প্রভাবশালী নেতার ঢাকা সফর অনুষ্ঠিত হচ্ছে।

কর্মকর্তারা বলছেন, বাংলাদেশের বিভিন্ন পর্যায়ে বৈঠকে দ্বিপক্ষীয় স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা হবে। এসব আলোচনায় টিকা নিয়ে সহযোগিতার বিষয়টি উঠে আসার সম্ভাবনাও উড়িয়ে দেননি তারা। বাংলাদেশ ও চীনের মধ্যে জোরালো সামরিক সহযোগিতা রয়েছে। ফলে আলোচনায় সামরিক সহযোগিতা গুরুত্ব পাবে বলে ধারণা করা হচ্ছে।

চীনের প্রতিরক্ষা মন্ত্রী সফরকালে ধানমন্ডির ৩২ নম্বরে অবস্থিত বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘরে শ্রদ্ধা নিবেদন করবেন। শিখা অর্নিবাণে পুষ্পস্তবক অর্পণ করবেন। তিনি ভিয়েতনাম সফর শেষে ঢাকায় আসবেন। ঢাকা থেকে কলম্বো হয়ে বেইজিং যাবেন তিনি।

এদিকে, চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই দক্ষিণ এশিয়ার কয়েকটি দেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে ভার্চুয়াল আলোচনা করবেন। কোভিড মোকাবেলা এবং কোভিড পরবর্তী অর্থনৈতিক পুনরুদ্ধারের বিষয়ে এ বিষয়ে আলোচনা করবেন। এতে পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন বাংলাদেশের পক্ষে যোগ দেবেন। এছাড়াও, নেপাল, শ্রীলঙ্কা ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীরা এই ভার্চুয়াল বৈঠকে যোগ দেবেন।

চীনের এই উদ্যোগে দক্ষিণ এশিয়ার দেশগুলোর জন্য ‘ইমার্জেন্সি মেডিকেল সাপ্লাই ডিপো’ গড়ে তোলার বিষয়ে আলোচনা হবে। এর অধীনে টিকা, ক্যানুলা এবং আইসিইউ বেডসহ আরও কি কি সহযোগিতা দেবে চীন তা জানা যাবে।

এছাড়াও, বৈঠকে কোভিডপরবর্তী পুনরুদ্ধারে দারিদ্র্য বিমোচনে চীনের অভিজ্ঞতা বিনিময়, চায়না সাউথ এশিয়া সেন্টার গড়ে তোলা এবং গ্রামীণ অর্থনীতিকে চাঙ্গা করতে ই-কমার্স চালুর বিষয়ে আলোচনা হবে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন