1. admin@banglabahon.com : Md Sohel Reza :
মার্কিন ড্রোন হামলায় আল–কায়েদার শীর্ষ নেতা নিহত
বুধবার, ০৪ অক্টোবর ২০২৩, ০৩:৫৮ অপরাহ্ন

মার্কিন ড্রোন হামলায় আল–কায়েদার শীর্ষ নেতা নিহত

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ২ আগস্ট, ২০২২
২০০১ সালে ওসামা বিন লাদেনের পাশে আয়মান আল-জাওয়াহিরি। ছবি : ইন্টারনেট

জঙ্গি সংগঠন আল-কায়েদার শীর্ষ নেতা আয়মান আল-জাওয়াহিরি ড্রোন হামলায় নিহত হয়েছেন। গত রোববার আফগানিস্তানের রাজধানী কাবুলে মার্কিন গোয়েন্দা সংস্থা সিআইএ ওই হামলা চালায়। বিবিসির এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন গতকাল সোমবার এক বক্তব্যে জাওয়াহিরির মৃত্যুর খবর নিশ্চিত করেন। তিনি বলেন, জাওয়াহিরি মার্কিন নাগরিকদের ওপর হত্যাকাণ্ড ও সহিংসতা চালিয়েছিলেন। এই সন্ত্রাসীর মৃত্যুর মধ্যে দিয়ে ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে।

কয়েকজন মার্কিন কর্মকর্তার তথ্যমতে, হামলার সময় জাওয়াহিরি কাবুলে একটি বাড়ির ব্যালকনিতে অবস্থান করছিলেন। এ সময় ড্রোন তাকে লক্ষ্য করে দুটি ক্ষেপণাস্ত্র ছোড়ে। এতে তার মৃত্যু হয়। ওই বাড়িতে থাকা অন্য কেউ এই হামলায় ক্ষতিগ্রস্ত হয়ননি বলে তাদের দাবি।

এদিকে এই হামলাকে আন্তর্জাতিক নীতিমালার স্পষ্ট লঙ্ঘন বলে উল্লেখ করেছেন আফগানিস্তানে ক্ষমতাসীন তালেবানের এক মুখপাত্র। অপরদিকে যুক্তরাষ্ট্রের একজন কর্মকর্তার মতে, ২০২০ সালে কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের সঙ্গে তালেবান যে চুক্তি করেছিল, কাবুলে জাওয়াহিরির উপস্থিতিতে তা লঙ্ঘন হয়েছে।

অন্যদিকে বাইডেনের ঘোষণার আগেই জাওয়াহিরির মৃত্যুর খবর সামনে আনে মার্কিন গণমাধ্যমগুলো। সিবিএস তিনটি সূত্রের বরাত দিয়ে এই খবর নিশ্চিত করেছিল। সূত্রের বরাত দিয়ে একই তথ্য জানিয়েছিল নিউইয়র্ক টাইমস ও সিএনএনসহ আরও কয়েকটি আন্তর্জাতিক গণমাধ্যম।

২০১১ সালে পাকিস্তানে মার্কিন অভিযানে আল-কায়েদার প্রতিষ্ঠাতা ওসামা বিন লাদেন নিহত হন। এরপর ২০১১ সালের ১৬ জুন আয়মান আল-জাওয়াহিরিকে আল-কায়েদার নতুন নেতা হিসেবে ঘোষণা দেওয়া হয়। লাদেনের ঘনিষ্ঠ সহযোগী ছিলেন জাওয়াহিরি।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!