1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
টিকা দিয়ে গরিব দেশগুলোকে বাঁচান: হু | বাংলা বাহন
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৭:৪১ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

টিকা দিয়ে গরিব দেশগুলোকে বাঁচান: হু

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: রবিবার, ২৭ জুন, ২০২১
World Health Organization
ছবি: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।-সংগৃহীত

করোনার বিপর্যয় থেকে রক্ষা করতে গরিব দেশগুলোকে দ্রুত টিকা দেওয়ার আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) মহাপরিচালক প্রধান তেড্রোস আধানম গেব্রিয়াসুস।

ধনী ও উন্নত দেশগুলোতে জোরকদমে টিকাদান কর্মসূচি চললেও অনেক পিছিয়ে রয়েছে গরিব দেশগুলো। কারণ তারা পর্যাপ্ত টিকা পাচ্ছে না।

এই পরিস্থিতিতে করোনার মহামারি মোকাবিলায় গরিব দেশগুলোতে টিকা পাঠানোর জন্য উন্নত বিশ্বের কাছে আবেদন জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) প্রধান তেড্রোস আধানম গেব্রিয়াসুস।

তিনি শনিবার এক সংবাদ সম্মেলনে বলেন, টিকার অভাবে গরিব দেশগুলোর কম বয়সিরা ঝুঁকির মধ্যে রয়েছেন। করোনাভাইরাসের ডেল্টা ধরনের বিস্তার ইতোমধ্যে শুরু হয়েছে আফ্রিকায়।

গত এক সপ্তাহে সংক্রমণ ও মৃত্যুর হার প্রায় ৪০ শতাংশ বেড়েছে। সেখানকার প্রায় সব দেশই উন্নয়নশীল। পর্যাপ্ত টিকার অভাব রয়েছে। আমরা তাদের টিকা দানে ব্যর্থ হচ্ছি।

তেড্রোস আধানম নিজে আফ্রিকার অন্যতম গরিব দেশ ইথিওপিয়ার নাগরিক। সেখানকার করোনা পরিস্থিতিরও অনেক অবনতি হয়েছে গত দুই সপ্তাহে।

এই পরিস্থিতিতে আফ্রিকার দেশগুলোতে দ্রুত গণটিকাদান কাজ এগিয়ে নিয়ে যাওয়া প্রয়োজন বলে জানিয়ে হুর প্রধান বলেন, সমস্যা এখন টিকা সরবরাহ না থাকার। আমাদের টিকা দিন।

করোনার দ্বিতীয় ঢেউয়ের কারণে ভারত টিকা রপ্তানি বন্ধ করায় আফ্রিকার দেশগুলো সমস্যা বেড়েছে। সম্প্রতি হুর করোনাবিষয়ক উপদেষ্টা ব্রুস অ্যালওয়ার্ড জানিয়েছেন, মে মাসে একটিও কোভ্যাক্সিন টিকা পাওয়া যায়নি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন