1. admin@banglabahon.com : Md Sohel Reza :
জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই
রবিবার, ১৯ মে ২০২৪, ০৪:৪৭ পূর্বাহ্ন

জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: মঙ্গলবার, ২৮ এপ্রিল, ২০২০

দেশের অগ্রগণ্য প্রকৌশলী, জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী আর নেই। সোমবার গভীর রাতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে এই সর্বজনশ্রদ্ধেয় প্রতিভাবান মানুষটি শেষ নিশ্বাস ত্যাগ করেন। ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৭ বছর। স্ত্রী সেলিনা চৌধুরী, মেয়ে কারিশমা ফারহিন চৌধুরী, ছেলে কাশিফ রেজা চৌধুরীসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন তিনি।

জীবনভর নানা ক্ষেত্রে অবদানের জন্য অসংখ্য পুরস্কার ও সম্মাননার অধিকারী জামিলুর রেজা চৌধুরী দেশের বিজ্ঞান ও প্রযুক্তি খাতে অবদানের জন্য ২০১৭ সালে একুশে পদক লাভ করেন। ২০১৮ সালে তাকে জাতীয় অধ্যাপক ঘোষণা করা হয়। ওই বছরই জাপান সরকার তাকে সম্মানজনক ‘অর্ডার অব দ্য রাইজিং সান, গোল্ড রেইস উইথ নেক রিবন’ খেতাবে ভূষিত করে।

ইংল্যান্ডের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে সম্মানসূচক ডক্টর অব ইঞ্জিনিয়ারিং ডিগ্রি পাওয়া একমাত্র বাংলাদেশি এই অধ্যাপক ১৯৯৬ সালের নির্বাচনের আগে তিন মাসের তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা, ইউনিভার্সিটি অব এশিয়া প্যাসিফিকের উপাচার্য এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রথম উপাচার্য হিসেবে দায়িত্ব পালন করেছেন।

দেশের ইমারত বিধিমালা প্রণয়নে ও বঙ্গবন্ধু সেতু, নির্মীয়মান পদ্মাসেতু উভয় ক্ষেত্রেই আন্তর্জাতিক পরামর্শক দলের প্রধান হিসেবে কাজ করেছেন সিভিল ইঞ্জিনিয়ারিংয়ে বিশেষজ্ঞ ড. জামিলুর রেজা।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!