1. admin@banglabahon.com : Md Sohel Reza :
কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভ, নিহত ৪৩
বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ০৭:৪৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম

কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভ, নিহত ৪৩

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: শুক্রবার, ১ সেপ্টেম্বর, ২০২৩

আফ্রিকার দেশ কঙ্গোতে জাতিসংঘ বিরোধী বিক্ষোভে পুলিশসহ ৪৩ জন নিহত হয়েছেন। আহত হয়েছেন আর ৫৬ জন। বুধবার কঙ্গোর গোমা শহরে জাতিসংঘের শান্তিরক্ষা মিশনের বিরুদ্ধে এই বিক্ষোভ করা হয়েছে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদন জানিয়েছে, ২০২২ সাল থেকে কঙ্গোতে ক্ষোভের মুখে রয়েছে জাতিসংঘের মিশন। তাদের বিরুদ্ধে অভিযোগ, সহিংসতা প্রতিরোধ ও শান্তি প্রতিষ্ঠায় ব্যর্থ হচ্ছে জাতিসংঘ।

বিক্ষোভকরারীরা শান্তিপূর্ণ আন্দোলনের ডাক দেয়। তবে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া ছবি ও ফুটেজে দেখা যায়, বেসামরিকরা লাঠি দিয়ে এক পুলিশকে বেঁধে পেটাচ্ছে। তবে, রয়টার্স এই ফুটেজের সত্যতা নিশ্চিত করেনি।

বুধবার গঙ্গোর সেনাবাহিনী বিবৃতিতে বলেছে, আন্দোলন সহিংসতায় ছয়জন নিহত হয়েছেন। গ্রেপ্তার করা হয়েছে ১৫৮ জন। তবে, জাতিসংঘ জানিয়েছে, নিহত হয়েছেন আটজন। তাদের মধ্যে দুই সেনা ও একজন পুলিশ সদস্য রয়েছেন।

পরে বৃহস্পতিবার আরেকটি বিবৃতিতে সেনাবাহিনী জানায়, বিক্ষোভের নিহতের বেড়ে দাঁড়িয়েছে ৪৩ জনে। আহতের সংখ্যা ৫৬।

আন্তর্জাতিক রেড ক্রসের প্রধান অ্যানি সিলভি লিন্ডার জানিয়েছেন, বিক্ষোভের পর ছুরির আঘাত ও গুলিবিদ্ধ অবস্থায় অনেকে চিকিৎসা নিতে আসছেন। অনেকের মৃত্যুও হয়েছে।

এর আগে ২০২২ সালে জাতিসংঘ বিরোধী এক বিক্ষোভে তিনজন শান্তিরক্ষীসহ ১৫ জন নিহত হয়েছিলেন। কঙ্গোতে বছরের পর বছর দরে চলা সহিংসতা ও প্রাকৃতিক দুযোর্গ বেড়েছে মানবিক সংকট। গোমার ৫৫ লাখ মানুষ ঘর ছাড়তে বাধ্য হয়েছেন। অনেকে আশ্রয় নিয়েছে পার্শ্ববর্তী প্রদেশে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!