1. admin@banglabahon.com : Md Sohel Reza :
ছয় মাসে ৭৬৭ ধর্ষণ, ৩১৭ শিশু হত্যা: আসক
শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০৯:৩৬ অপরাহ্ন

ছয় মাসে ৭৬৭ ধর্ষণ, ৩১৭ শিশু হত্যা: আসক

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১ জুলাই, ২০২১
Asok_Logo
ছবি: আইন ও সালিশ কেন্দ্র।-গুগল

চলতি বছরের প্রথম ছয় মাসে দেশে ৭৬৭ ধর্ষণের ঘটনা ঘটেছে। এ সময়ে হত্যার শিকার হয়েছে ৩১৭ শিশু। একই সময়ে আইনশৃঙ্খলা বাহিনীর হেফাজতে ও ‘ক্রসফায়ার’, ‘বন্দুকযুদ্ধ’ মোট ৩২ জন মারা গেছে।

গত ছয় মাসে পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ১২০ জন সাংবাদিক বিভিন্নভাবে নির্যাতন, হামলা-মামলা ও হয়রানির শিকার হয়েছেন।

বুধবার মানবাধিকার সংগঠন আইন ও সালিস কেন্দ্রের (আসক) এক প্রতিবেদনে এসব তথ্য তুলে ধরা হয়।

আসকের হিসেবে সম্প্রতি দেশের বিভিন্ন স্থানে নারী ধর্ষণ, হত্যা ও নির্যাতনের ঘটনা ও এর ভয়াবহতা বেড়েছে। এ সময়ে ধর্ষণের শিকার হয়েছেন ৭৬৭ জন, যার মধ্যে একক ধর্ষণের শিকার হন ৬১১ এবং সংঘবদ্ধ ধর্ষণের শিকার হন ১৫৬ নারী। ধর্ষণের পর হত্যার শিকার হন ২৪ জন এবং আত্মহত্যা করেছেন ৫ নারী। তারা জানায়, গত ছয় মাসে যৌন হয়রানির শিকার হয়েছেন ৬৪ নারী, যৌন হয়রানির শিকার হয়ে আত্মহত্যা করেছেন ৭ নারী। এই সময়ে পারিবারিক নির্যাতনের শিকার হয়েছেন ৩৫০ নারী। যাদের মধ্যে স্বামী, স্বাামীর পরিবার এবং নিজ পরিবার কর্তৃক হত্যার শিকার হন ২১০ নারী। যৌতুককে কেন্দ্র করে নির্যাতন ও হত্যার শিকার হয়েছেন মোট ১২১ নারী। এদিকে গত ছয় মাসে শিশুর প্রতি সহিংসতা ও নির্যাতনকে উদ্বেজনক বলছে আসক। সংস্থার হিসেবে এ সময়ে ৩১৭ শিশু হত্যার শিকার হয়েছে। এ ছাড়া ৭২২ শিশু শারীরিক ও যৌন নির্যাতনসহ নানা সহিংসতার শিকার হয়। সব মিলিয়ে মোট ১০৩৯ শিশু নির্যাতন ও হত্যার শিকার হয়েছে। যাদের মধ্যে ৪২০ শিশু ধর্ষণের শিকার হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, গত ছয় মাসে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হেফাজতে এবং ‘ক্রসফায়ারে’ মোট ৩২ জন মারা গেছেন। এর মধ্যে আইনশৃঙ্খলা রক্ষাকারী বিভিন্ন বাহিনীর সঙ্গে ‘ক্রসফায়ার’/বন্দুকযুদ্ধ/গুলিবিনিময়/এনকাউন্টারে নিহত হন ২০ জন। এই ছয় মাসে কারাগারে অসুস্থতাসহ বিভিন্ন কারণে মারা যান ৪১ জন কয়েদী ও হাজতি মারা যান।

আসকের হিসেবে ছয় মাসে ২৬৩ রাজনৈতিক সহিংসতার ঘটনায় ৫৪ জন নিহত এবং ৩ হাজার ৬৪০ জন আহত হয়েছেন। এর মধ্যে স্থানীয় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচনে সহিংসতা ও সংঘর্ষের ১৪২ ঘটনায় ২৪ জন নিহত হন। এ ছাড়া ছয় মাসে গণপিটুনির ঘটনায় মারা গেছেন মোট ১৯ জন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!