1. admin@banglabahon.com : Md Sohel Reza :
চীনে ১৪০ বছরের বৃষ্টির রেকর্ড ভঙ্গ
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

চীনে ১৪০ বছরের বৃষ্টির রেকর্ড ভঙ্গ

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ২ আগস্ট, ২০২৩

চীনে বৃষ্টিপাতের ১৪০ বছরের রেকর্ড ভঙ্গ হয়েছে। কয়েকদিন তুমুল বৃষ্টিপাতে নতুন এই রেকর্ড সৃষ্টি হয়। আজ নগরীর আবহাওয়া সংস্থা এই কথা জানিয়েছে।

শুক্রবার থেকে ঘূর্ণিঝড় ডোকসুরি চীনের উত্তরাঞ্চল জুড়ে বয়ে যায়। এটি টাইফুন হিসেবে ফিলিপাইনে আঘাত হানার পর চীনের দক্ষিণাঞ্চীয় ফুজিয়ান প্রদেশে প্রবেশ করে। দেশটির কর্মকর্তারা সেইসময় বেইজিংসহ এর আশেপাশের এলাকায় প্রবল বৃষ্টির কারণে কর্মকর্তারা বন্যা, ভূমিধস, নদীর পানি উপচে পড়াসহ সম্ভাব্য বিপজ্জনক পরিস্থিতির বিষয়ে সতর্ক করেন।

বেইজিংয়ের আবহাওয়া পরিষেবা সংস্থা জানায়, ‘এই ঘূর্ণিঝড় চলাকালে চাংপিংয়ের ওয়াংজিউয়ানে সর্বোচ্চ ৭৪৪.৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়। আর এটি ১৪০ বছরের মধ্যে সবচেয়ে বেশি বৃষ্টিপাত ছিল।’
ডোকসুরি নামের এই ঘূর্ণিঝড় ফিলিপাইনে আঘাত হানার পর এটি গত সপ্তাহে চীনের দক্ষিণ ফুজিয়ান প্রদেশে আঘাত হানে এবং পরে ঝড়টি উত্তর দিকে চলে যায়।

ঝড়ের প্রভাবে শনিবার রাজধানী এবং আশপাশের অঞ্চলে ভারী বৃষ্টিপাত শুরু হয়েছে। খবরে বলা হয়, মাত্র ৪০ ঘণ্টার বৃষ্টিপাত বেইজিংয়ে পুরো জুলাই মাসের গড় বৃষ্টিপাতকে ছাড়িয়ে গেছে।

মঙ্গলবার রাষ্ট্রীয় সম্প্রচার কেন্দ্র সিসিটিভি জানায়, রেকর্ড ভঙ্গকারী ভারী বর্ষণে বেইজিংয়ে ১১ জনের মৃত্যু হয়েছে। এখনো ১৩ জন নিখোঁজ রয়েছে। অপর ১৪ জনকে নিরাপদে উদ্ধার করা হয়েছে।

খবরে বলা হয়, রাজধানীর পার্শ্ববর্তী হেবেই প্রদেশে আট লাখেরও বেশি মানুষকে সরিয়ে নেওয়া হয়েছে। ভারী বর্ষণে সেখানে নয়জনের মৃত্যু হয়েছে এবং ছয়জন নিখোঁজ রয়েছে। চীনের উত্তরপূর্বাঞ্চলীয় লিয়াওনিং প্রদেশে আরো দুইজনের মৃত্যু খবর পাওয়া গেছে।

প্রেসিডেন্ট শি জিনপিং মঙ্গলবার ভারী বৃষ্টিপাতে আটকে পড়াদের উদ্ধারে সর্বোচ্চ প্রচেষ্টা চালানোর আহ্বান জানিয়েছেন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!