1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
চলচ্চিত্রের হাল ধরলেন আলমগীর
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫৮ পূর্বাহ্ন

চলচ্চিত্রের হাল ধরলেন আলমগীর

বিনোদন প্রতিবেদক
  • প্রকাশ: শুক্রবার, ১১ মার্চ, ২০২২

বাংলাদেশ ফিল্ম ডেভেলপমেন্ট করপোরেশনে (এফডিসি) চলচ্চিত্র সংশ্লিষ্ট ১৯ সংগঠনের সমন্বয়ে গঠিত হয়েছে আহ্বায়ক কমিটি। সম্প্রতি চলচ্চিত্র পরিচালক সমিতির স্টাডি রুমে এক জরুরি বৈঠকে এ আহ্বায়ক কমিটি গঠন করা হয়। এ কমিটিতে সর্বসম্মতিক্রমে আহ্বায়ক নিবাচিত হয়েছেন বরেণ্য অভিনেতা আলমগীর।

জানা গেছে, এ আহ্বায়ক কমিটি চলচ্চিত্রের উন্নয়নের স্বার্থে কাজ করবে। এর মধ্য দিয়ে চলচ্চিত্র পরিবারের কার্যক্রম বন্ধ হলো। এখন থেকে চলচ্চিত্রের সার্বিক সমস্যা সমাধানে কাজ করবে এ আহ্বায়ক কমিটি। অভিনেতা আলমগীরের নেতৃত্বে কমিটিতে যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পালন করবেন বাংলাদেশ চলচ্চিত্র গ্রাহক সংস্থার সভাপতি আব্দুল লতিফ বাচ্চু, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি সোহানুর রহমান সোহান, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি ইলিয়াস কাঞ্চন, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক খোরশেদ আলম খসরু, চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি কাজী শোয়েব রশিদ। এ কমিটিতে সদস্য সচিবের দায়িত্ব পেয়েছেন তিনজন। তারা হলেন চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব শাহীন সুমন, চলচ্চিত্র গ্রাহক সংস্থার মহাসচিব আসাদুজ্জামান মজনু এবং নিপুণ আক্তার। চলচ্চিত্র পরিচালক সমিতির অর্থ সচিব সালাহউদ্দিন এ কমিটির কোষাধ্যক্ষ হিসেবে কাজ করবেন। চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক মো. সামসুল আলম, চলচ্চিত্র পরিচালক বদিউল আলম খোকন সমন্বয়কারী হিসেবে দায়িত্ব পালন করবেন।

চলচ্চিত্র প্রদর্শক সমিতির উপদেষ্টা সুদীপ্ত কুমার দাস, চলচ্চিত্র প্রযোজক ও পরিচালক মোহাম্মদ হোসেন, চলচ্চিত্র পরিচালক দেলোয়ার জাহান ঝন্টু, শাহ আলম কিরণ ও মুশফিকুর রহমান গুলজার উপদেষ্টা পদে আছেন। এ কমিটির কার্যনির্বাহী সদস্যপদে আছেন ফিল্ম এডিটরস গিল্ডের সভাপতি আবু মুসা দেবু, সাধারণ সম্পাদক আমজাদ হোসেন, বাংলাদেশ চলচ্চিত্র সহকারী পরিচালক সমিতির (সিডাব) সভাপতি কাজী মনির, সাধারণ সম্পাদক আবুল বাশার খন্দকার, বাংলাদেশ চলচ্চিত্র প্রদর্শক সমিতির মহাসচিব মো. উজ্জ্বল। চলচ্চিত্র উৎপাদন ব্যবস্থাপক সমিতি থেকে আছেন সভাপতি মো. সালাম ও সাধারণ সম্পাদক মো. জাহিদুল ইসলাম, চলচ্চিত্র নৃত্য পরিচালক সমিতি থেকে সভাপতি আজিজ রেজা ও মহাসচিব ইমদাদুল হক খোকন, চলচ্চিত্র লেখক সমিতির সভাপতি জামান আখতার ও মহাসচিব সানি আলম। স্থিরচিত্র গ্রাহক সমিতির সভাপতি জি.ডি পিন্টু ও সাধারণ সম্পাদক জাকির হোসেন, চলচ্চিত্র রূপসজ্জাকর সমিতি সভাপতি শামসুর ইসলাম ও সাধারণ সম্পাদক মুহাম্মদ আলী বাবুল, সাধারণ সম্পাদক, চলচ্চিত্র অঙ্গসজ্জাকর সমিতির সভাপতি মো. নাজিম ও সাধারণ সম্পাদক বাবুল, চলচ্চিত্র উৎপাদন সহকারী ব্যবস্থাপক সমিতির সভাপতি মো. স্বপন ও সাধারণ সম্পাদক মো. লোকমান। মারপিট সমিতি থেকে কার্যনির্বাহী সদস্য হিসেবে দায়িত্ব পেয়েছেন সভাপতি মো. আরমান ও সদস্য সচিব আতিকুর রহমান চুন্নু, বাংলাদেশ চলচ্চিত্র শিল্পনির্দেশক সমিতির সভাপতি উত্তম গুহ ও সাধারণ সম্পাদক মো. ফরিদ, চলচ্চিত্র লাইট সরবরাহ মালিক সমিতির প্রতিনিধি হিসেবে আছেন সালাম, চলচ্চিত্র সহকারী চিত্রগ্রাহক সংস্থা থেকে আছেন সভাপতি মো. বশির হোসেন ও মহাসচিব কামরুল ইসলাম টিপু. ফিল্ম ক্লাব লিমিটেড থেকে আছেন সভাপতি কামাল মোহাম্মদ কিবরিয়া লিপু ও মহাসচিব ইঞ্জিনিয়ার এমএ রহমান জাহান।

এর আগে ৮ ফেব্রুয়ারি বিএফডিসিতে চলচ্চিত্রসংশ্লিষ্ট ১৮ সংগঠনের নেতারা এক বৈঠকে আলমগীরকে আহ্বায়ক করে এক জোট হওয়ার ঘোষণা দেন। তখন প্রযোজক নেতা খোরশেদ আলম খসরু গণমাধ্যমকে বলেন, ‘আমরা ১৮ সংগঠন একসঙ্গে বসেছি। বৈঠকে চলচ্চিত্রে আমাদের সবার মুরব্বি ও আমাদের অভিভাবক আলমগীর ভাইকে আমরা ১৮ সংগঠনের দায়িত্ব দিয়েছি। তিনি আমাদের সবাইকে এক জায়গায় রাখবেন। এখন থেকে তিনি যে সিদ্ধান্ত দেবেন, আমরা সেই সিদ্ধান্ত মেনেই কাজ করব, তা মেনেই চলব।’ উল্লেখ্য, এ ১৮ সংগঠনের সঙ্গে পরে যোগ দেয় ‘চলচ্চিত্র শিল্পী অধিকার রক্ষা ফোরাম’ নামে আরেকটি সংগঠন।

তিনি আরো জানান, চলচ্চিত্রের এমন সংকটে চেয়ার নিয়ে আর টানাটানি দেখতে চান না কেউ। সব সংগঠন দ্বন্দ্ব ভুলে যাতে একযোগে কাজ করতে পারে সেটাই এখন সবার মূল লক্ষ্য। বৈঠক প্রসঙ্গে আলমগীর বলেন, আজ আমরা সবাই কথা বলেছি চলচ্চিত্রের উন্নয়ন কীভাবে হবে তা নিয়ে। আমাদের চলচ্চিত্রের খুবই খারাপ অবস্থা। এটা কী করে উন্নয়ন করা যায়, তা নিয়েই কথা বললাম। এখনো কোনো সিদ্ধান্ত বা কর্মসূচি দেয়া হয়নি।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!