1. admin@banglabahon.com : Md Sohel Reza :
গনজো সাংবাদিকতা কি? এর গ্রহণযোগ্যতা কতটুকু?
রবিবার, ১৯ মে ২০২৪, ০৫:৪৬ পূর্বাহ্ন

গনজো সাংবাদিকতা কি? এর গ্রহণযোগ্যতা কতটুকু?

সজীব সরকার
  • প্রকাশ: সোমবার, ২৫ মার্চ, ২০২৪
গনজো সাংবাদিকতার প্রতীক `গনজো ফিস্ট`।

সাংবাদিকতার সাধারণ ধারণা থেকে গনজো (Gonzo Journalism) সাংবাদিকতার ধরন একেবারেই আলাদা। যেমন : সাংবাদিকতার অপরিহার্য শর্ত হলো বস্তুনিষ্ঠতা। এর মানে হলো, কোনো বিষয় বা ঘটনার খবর সাংবাদিক যখন পাঠকের কাছে তুলে ধরবেন, তখন সেখানে ওই সাংবাদিকের নিজের কোনো মূল্যায়ন, মতামত বা পক্ষপাত থাকবে না। যেমন : ধরা যাক, দুটি পক্ষের মধ্যে হাতাহাতির একটি ঘটনা ঘটেছে। তাহলে, ওই ঘটনার খবর প্রকাশ বা প্রচারের সময় সংশ্লিষ্ট সাংবাদিক শুধু ওই ঘটনার পূর্বাপর সব তথ্য সঠিকভাবে তুলে ধরবেন; এখানে কার দোষ কম বা বেশি – এমন কোনো মন্তব্য বা বিচার তিনি করতে পারবেন না। কিংবা, এ দুই পক্ষের মধ্যে কারো প্রতি পক্ষপাত বা বিরাগ প্রকাশ করতে পারবেন না।

ছবি: সজীব সরকার

কিন্তু, গনজো সাংবাদিকতায় একজন সাংবাদিক কোনো ঘটনা বা বিষয়কে নিজের মতামতের ভিত্তিতেই তুলে ধরেন। এমনকি, সাংবাদিক কোনো ঘটনার সাথে সরাসরি সংশ্লিষ্ট থাকলে অথবা ওই ঘটনার প্রত্যক্ষদর্শী হলে সেটি তিনি সম্পূর্ণভাবে নিজের অভিজ্ঞতা ও মতামতের ভিত্তিতেই (first-person narrative) তুলে ধরেন। অর্থাৎ, সাংবাদিক নিজেও এখানে ওই ঘটনার একটি অবিচ্ছেদ্য অংশ হয়ে ওঠেন। এ কারণে গনজো সাংবাদিকতায় পাঠকেরা একটি প্রতিবেদন পড়ে ওই ঘটনা নিয়ে সংশ্লিষ্ট প্রতিবেদক বা সাংবাদিক কী ভেবেছেন, কেমন ভেবেছেন বা কীভাবে ভেবেছেন- এর একটি স্পষ্ট ধারণা করতে পারেন। ফলে, গনজো সাংবাদিকতায় বস্তুনিষ্ঠতা থাকার সুযোগ একেবারেই কম।

সাংবাদিকতার নিয়ম অনুযায়ী, সাংবাদিক কোনো ঘটনার ব্যাপারে ব্যক্তিগত মূল্যায়ন, মতামত বা পরামর্শ যুক্ত না করে ওই ঘটনার বিস্তারিত তথ্যই শুধু পাঠকের সামনে তুলে ধরবেন। ঘটনাটি সম্পর্কে বিস্তারিত পড়ে বা জেনে পাঠক ওই বিষয়ে নিজের মতো একটি সিদ্ধান্তে আসবেন। যেমন : উপর্যুক্ত ঘটনার উদাহরণ দিয়েই যদি বলা যায়- দুই পক্ষের সংঘর্ষ কেন বা কীভাবে বাঁধলো, কখন হলো, আহত-নিহত কতোজন ইত্যাদি তথ্য প্রাসঙ্গিক ও গ্রহণযোগ্য সূত্রের বরাতে তুলে ধরবেন। এখানে কে দোষী বা কার দোষ কম বা বেশি- খবর পড়ে এ বিচারের ভার ও সিদ্ধান্ত নেওয়ার স্বাধীনতা – দুটোই পাঠকের; সাংবাদিক এখানে নিজের মতামত বা পক্ষপাত যুক্ত করে পাঠকের সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারেন না।

কিন্তু, গনজো সাংবাদিকতায়, যা ঘটেছে- শুধু সেটিই নয়; এ ব্যাপারে সাংবাদিক নিজের মতামত-মন্তব্যসহ ঘটনাটি পাঠকের কাছে তুলে ধরেন। এ কারণে, গনজো সাংবাদিকতায় নির্ভুল তথ্য ও সঠিক মূল্যায়ন পাঠক পাবেন – এমন কোনো নিশ্চয়তা বা সুযোগ থাকে না।

গত শতাব্দির ষাট ও সত্তরের দশকজুড়ে পশ্চিমের দেশগুলোতে নিউ জার্নালিজম ধারার ছায়ায় সাংবাদিকতার নানা রকমের চর্চা শুরু হয়। এরই একটি উল্লেখযোগ্য ধারা হিসেবে গনজো সাংবাদিকতার চর্চা উৎসাহিত হতে শুরু করে। তবে, গনজো সাংবাদিকতা প্রচলিত ধারার (বস্তুনিষ্ঠ) সাংবাদিকতার ধারার মতো আস্থা বা গ্রহণযোগ্যতা এখন পর্যন্ত অর্জন করতে পারেনি।

লেখক
সজীব সরকার
অ্যাসোসিয়েট প্রফেসর অ্যাণ্ড চেয়ারপারসন
জার্নালিজম অ্যাণ্ড মিডিয়া স্টাডিস ডিপার্টমেন্ট
সেন্ট্রাল উইমেন্স ইউনিভার্সিটি

সূত্র: মিডিয়া স্কুল

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!