1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
হোমিও ও ইউনানী পড়া কেউ ডাক্তার নন -হাইকোর্ট : বাংলা বাহন
শুক্রবার, ২৪ সেপ্টেম্বর ২০২১, ০৯:১৬ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

হোমিও ও ইউনানী পড়া কেউ ডাক্তার নন -হাইকোর্ট

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শনিবার, ১৪ আগস্ট, ২০২১
High_Court

এখন থেকে হোমিওপ্যাথি, ইউনানী ও আয়ুর্বেদিক ডিগ্রিধারী ব্যক্তিরা তাদের নামের আগে ডাক্তার পদবী যুক্ত করতে পারবেন না। আজ এক রায়ে এ নির্দেশ দেন হাইকোর্ট। এ সংক্রান্ত জারি করা রুল খারিজ করে বিচারপতি মো. আশরাফুল কামাল ও বিচারপতি রাজিক আল জলিলের হাইকোর্ট বেঞ্চ এ রায় দেন।

৭১ পৃষ্ঠার রায়ে বলা হয়, অল্টারনেটিভ মেডিকেল কেয়ারে কর্মরত হোমিওপ্যাথি, ইউনানী ও আয়ুর্বেদিক চিকিত্সকদের নামের আগে ডাক্তার পদবী সংযোজনের অনুমোদন সম্পূর্ণ বেআইনী। এসব বিকল্পধারার চিকিত্সা পদ্ধতির পেশাদাররা নামের আগে ইন্টগ্রেটেড ফিজিশিয়ান, কমপ্লিমেন্টারি ফিজিশিয়ান, ইন্টিগ্রেটেড মেডিসিন প্রাকটিশনার এবং কমপ্লিমেন্টারি মেডিসিন প্রাকটিশনার পদবী ব্যবহার করতে পারবেন।

রায়ে হোমিও, ইউনানী ও আয়ুর্বেদিককে ৫ হাজার বছরের পুরনো চিকিত্সা পদ্ধতি উল্লেখ করে বিকল্পধারার চিকিত্সা পদ্ধতির জন্য আলাদা মন্ত্রণালয গঠনের পরামর্শ দেয়া হয়। প্রতিবেশি দেশ ভারতের মিনিস্ট্রি অব আয়ুশ গভর্নমেন্ট অব ইন্ডিয়ার মত পৃথক মন্ত্রণালয় করার কথাও বলা হয়। সেসাথে সবার জন্য স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে যথাযথ পরিকল্পনা, নীতিমালা ও প্রয়োজনীয় আইন প্রণয়নের কথা বলা হয়েছে।

এরআগে হোমিওপ্যাথিক ও ইউনানী চিকিত্সা শাস্ত্রে ডিগ্রিধারীরা নামের আগে পদবী হিসাবে ডাক্তার শব্দের ব্যবহারের নির্দেশনা চেয়ে হাইকোর্টে রিট করেন। এর প্রেক্ষিতে আদালত রুল জারি করেন। রিটের পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার রাশনা ইমাম ও অ্যাডভোকেট খোন্দকার নীলিমা ইয়াসমিন। অপরপক্ষে ছিলেন ব্যারিস্টার তানজীব উল আলম।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন