1. admin@banglabahon.com : Md Sohel Reza :
বেনাপোল দিয়ে এলো ৩৪ মেট্রিক টন কাঁচামরিচ
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৫:০৬ অপরাহ্ন

বেনাপোল দিয়ে এলো ৩৪ মেট্রিক টন কাঁচামরিচ

বেনাপোল সংবাদদাতা
  • প্রকাশ: রবিবার, ২ জুলাই, ২০২৩

বেনাপোল বন্দর দিয়ে এই প্রথম ভারত থেকে ৩৪ মেট্রিক টন কাঁচামরিচ আমদানি হয়েছে। আজ বিকালে পাঁচটি ট্রাকে এ কাঁচামরিচ আমদানি হয়। দেশে প্রতি কেজি মরিচ ১ হাজার টাকা দরে বিক্রি হওয়ার পর সরকার ভারত থেকে কাঁচামরিচ আমদানির অনুমতি দেয়।

এরপরই বেনাপোল স্থলবন্দর দিয়ে ভারতীয় কাঁচামরিচ আমদানি শুরু হয়েছে। বিকাল ৫টার মধ্যে পাঁচ ট্রাকে করে প্রায় ৩৪ মেট্রিক টন ভারতীয় কাঁচামরিচ বেনাপোল বন্দরে প্রবেশ করে।

বেনাপোলের মেসার্স উষা ট্রেডিং, এনএস এন্টারপ্রাইজ ও এসএম করপোরেশনসহ কয়েকটি প্রতিষ্ঠান কাঁচামরিচ আমদানির জন্য অনুমতিপত্র (আইপি) পেয়েছে। শুধুমাত্র এসব অনুমতিপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো ভারত থেকে কাঁচামরিচ আমদানি করবে।

বেনাপোল স্থলবন্দরের আমদানিকারক প্রতিষ্ঠান মেসার্স উষা ট্রডিংয়ের স্বত্বাধিকারী রফিকুল ইসলাম রয়েল বলেন, দেশে হঠাৎ করে দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে কাঁচামরিচ আমদানির সিদ্ধান্ত নেয়। ২৫ জুন কৃষি সম্প্রসারণ অধিদপ্তর (খামারবাড়ী) কাঁচামরিচ আমদানির জন্য আইপি প্রদান করে।

বেনাপোল স্থলবন্দর উদ্ভিদ সঙ্গনিরোধ কেন্দ্রের উপসহকারী কর্মকর্তা হেমন্ত কুমার সরকার বলেন, দেশের বাজারে ঈদের আগে থেকে হঠাৎ করে কাঁচামরিচের দাম বেড়ে যাওয়ায় সরকার ভারত থেকে আমদানির অনুমতি দেয়। রোববার থেকে আমদানি শুরু হয়েছে।

বেনাপোল কাস্টমসের ডেপুটি কমিশনার তানভীর আহমেদ বলেন, কাস্টমস কর্তৃপক্ষ প্রতি কেজি কাঁচামরিচ ০.৫০ মার্কিন ডলারে শুল্কায়ন করে খালাস প্রদান করছেন; যা বাংলাদেশি টাকায় প্রতি কেজির মূল্য ৩২.২০ টাকা পড়ে। মোট শুল্ক হার ৫৮.৬০%। কাঁচামরিচ বন্দর থেকে দ্রুত খালাস দেওয়ার জন্য মাঠপর্যায়ের কর্মকর্তাদের নির্দেশনা দেয়া হয়েছে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!