1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
করোনা মোকাবিলায় দীর্ঘ পথ বাকি: ডব্লিউএইচও | বাংলা বাহন
রবিবার, ০১ অগাস্ট ২০২১, ১২:৫০ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন info@banglabahon.com ঠিকানায়।

করোনা মোকাবিলায় দীর্ঘ পথ বাকি: ডব্লিউএইচও

বিদেশ ডেস্ক:
  • প্রকাশ: বৃহস্পতিবার, ২৩ এপ্রিল, ২০২০

প্রাণঘাতী করোনাভাইরাসে এলোমেলো গোটা বিশ্ব। উদ্বেগের বিষয়, দ্রুত শেষ হচ্ছে না সংকট। কঠিন এই পরিস্থিতি নিয়ন্ত্রণে দীর্ঘ পথ পাড়ি দিতে হবে বলে সতর্কতা উচ্চারণ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা- ডব্লিউএইচও। তাদের ভাষ্য, করোনা মোকাবিলায় প্রাথমিক স্তরে পড়ে আছে অনেক দেশ।

করোনাভাইরাসজনিত কভিড-১৯ এ আক্রান্ত ও মৃতের সংখ্যা বেড়েই চলছে বিশ্বজুড়ে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য, করোনায় মৃত এরই মধ্যে ১ লাখ ৮০ হাজার ছাড়িয়েছে। আর আক্রান্ত ছাড়িয়েছে ২৬ লাখ!

করোনা কেবল বিশ্ব স্বাস্থ্য ব্যবস্থাকেই হুমকিতে ফেলে দেয়নি। নাড়িয়ে দিয়েছে বিশ্ব অর্থনীতিও। টানা লকডাউনে অস্তিত্ব টিকিয়ে থাকার লড়াইয়ে পড়েছে অনেক ব্যবসা প্রতিষ্ঠান। চাকরি ছাড়া হয়েছে লাখ লাখ মানুষ। অগণিত মানুষ হতে যাচ্ছে অন্নহীন!

অর্থনীতির চাকা সচল রাখতে যুক্তরাষ্ট্র, জার্মানিসহ বেশ কয়েকটি দেশ লকডাউন শিথিলের সিদ্ধান্ত নিয়েছে। কিন্তু করোনা সংকট দ্রুত শেষ হচ্ছে বলে মনে করছেন না ডব্লিউএইচও’র প্রধান তেদ্রোস আধানম গ্যাব্রিয়েসাস।

করোনা মোকাবিলায় সবাইকে তৎপর থাকার আহ্বান জানিয়ে ভার্চুয়াল প্রেস কনফারেন্সে বুধবার তেদ্রোস আধানম বলেন, “ভুল করবেন না: আমাদের এখনো অনেক পথ বাকি। এই ভাইরাস আমাদের সঙ্গে দীর্ঘ সময় ধরে থাকবে।”

“অধিকাংশ দেশই এই মহামারির প্রাথমিক স্তরে আছে। আর যেসব দেশ আগেভাগে এই মহামারিতে পড়েছে সেসব দেশে আবারও এটার পুনরুত্থান দেখতে শুরু করেছে।”

মহাদেশ হিসেবে করোনায় সবচেয়ে বেশি ভুগছে ইউরোপ। মোট ১ লাখ ৮০ হাজার মৃত্যুর ১ লাখ ১০ হাজারই এই অঞ্চলের। ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে বেশি ভুগছে ইতালি ও স্পেন।

বিশ্বে একক দেশ হিসেবে করোনাভাইরাস সবচেয়ে বড় সংকট হয়ে এসেছে যুক্তরাষ্ট্রে। আক্রান্ত, মৃত উভয় তালিকাতেই শীর্ষে আছে দেশটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার ভাষ্য অনুযায়ী এসব করোনা দুর্ভোগ এখনই শেষ হচ্ছে না। তাছাড়া অনেক বিশেষজ্ঞ মত, দ্বিতীয় ধাপের আক্রমণ হতে পারে আরও ভয়াবহ।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন