1. admin@banglabahon.com : Md Sohel Reza :
করোনা নিয়ে রাজনীতি নয়, চাই ঐক্য: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
মঙ্গলবার, ২৭ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৫০ অপরাহ্ন

করোনা নিয়ে রাজনীতি নয়, চাই ঐক্য: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

আন্তর্জাতিক ডেস্ক:
  • প্রকাশ: বৃহস্পতিবার, ৯ এপ্রিল, ২০২০
World Health Organization
ছবি: বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।-সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের তহবিল বন্ধের হুমকির জবাবে করোনাভাইরাস মোকাবেলায় ঐক্যের আহ্বান জানিয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান ডা. তেদ্রোস আধানম গেব্রিয়েসুস।

এই বৈশ্বিক মহামারীর সঙ্গে রাজনীতিকে না জড়ানোরও আহ্বান জানিয়েছেন তিনি। বললেন, জাতীয় এবং আন্তর্জাতিক পর্যায়ে ঐক্যবদ্ধ থাকতে হবে। সেটা হতে হবে আন্তরিকভাবে। আর সেই সঙ্গে যুক্তরাষ্ট্র আর চীনের নেতৃত্বকেও আন্তরিক হতে হবে।

বুধবারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ব্রিফিংয়ে মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস আরও বলেন, সবচেয়ে বেশি ক্ষমতাধর যারা; তাদেরই তো পথ দেখাতে হবে। আর দয়া করে কোভিড-১৯ রাজনীতিকে কোয়ারেন্টিনে রাখুন।

প্রাণঘাতী ভাইরাসটি নিয়ে রাজনীতি না করতে তিনি সবার প্রতি আহ্বান জানিয়েছেন। তেদ্রোস বলেন, নিজেদের নাগরিকদের রক্ষার দিকেই সব রাজনৈতিক দলগুলোর আলোকপাত করা উচিত।

এর আগে সংস্থাটি চীনের প্রতি অতি বেশি ক্দ্রেীভূত অভিযোগ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, করোনাভাইরাস মহামারীর সময় বাজে পরামর্শও দিয়েছে তারা।

এসময় বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন তহবিল আটকে দেয়ারও হুমকি দিয়েছেন তিনি। ট্রাম্প বলেন, সংস্থাটি সত্যিকার অর্থে ভুল করেছে। কোন কোন ক্ষেত্রে যুক্তরাষ্ট্র বেশিরভাগ তহবিল বরাদ্দ দিলেও তারা চীন-কেন্দ্রীক। আমরা এ বিষয়ে নজর দেব।

ট্রাম্প বলেন, সৌভাগ্যবশত, চীনের সঙ্গে সীমান্ত উন্মুক্ত রাখার ব্যাপারে তাদের পরামর্শ আমি প্রত্যাখ্যান করেছিলাম। তারা কেন আমাদের এই ভুল পরামর্শ দিয়েছিল?

বিবিসি লিখেছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা যেসব দেশের টাকায় চলে, তার মধ্যে এককভাবে যুক্তরাষ্ট্রের চাঁদার পরিমাণই সবচেয়ে বেশি। এই টাকার পরিমাণ বিশ্ব স্বাস্থ্য সংস্থার বার্ষিক বাজেটের ১৫ শতাংশের মত।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!