1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ১০:৫১ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

করোনা নিয়ে জাতিসংঘের হুশিয়ারিতে কান দেয়নি কিছু দেশ

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ১৩ মে, ২০২০

যেসব দেশে করোনাভাইরাস মহামারীর প্রকোপ শুরু হয়েছে, তার কয়েকটি শুরুর দিকে সতর্ক বাণীতে কান দেয়নি বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের ব্যাপারে জানুয়ারি মাসের মাঝামাঝি সময়ে সব সদস্য রাষ্ট্রকে সতর্ক করা হয়েছিল এবং একই মাসের শেষ নাগাদ জরুরি অবস্থাও ঘোষণা করা হয়েছে বলে জানিয়েছে জাতিসংঘ পরিচালিত এ সংস্থাটি।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই মহামারী রোধে ব্যর্থ হয়েছে, যুক্তরাষ্ট্রের তরফে এমন অভিযোগ ওঠার পরই সংস্থাটির পক্ষ থেকে এসব কথা জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, যুক্তরাষ্ট্র ও ব্রাজিলে এই মহামারীর প্রকোপ এত বেশি কেন– এই প্রশ্নের জবাবে স্বাস্থ্য সংস্থার একজন মুখপাত্র বলেন, সেই সময় তাদের হুশিয়ারিকে যথেষ্ট গুরুত্বের সঙ্গে নেয়া হয়নি।

এর কারণ হিসেবে তিনি জানান, এই ভাইরাস যে কতখানি প্রাণঘাতী হতে পারে, সে সম্পর্কে অনেক দেশেরই পূর্ব অভিজ্ঞতা কিংবা ধারণা ছিল না।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা জানিয়েছে, ২০ জানুয়ারি করোনা সংক্রমণের বিষয়টি নিশ্চিত করেছিল চীন। ২২ জানুয়ারি তা ঘোষণাও করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। এর পর ১১ মার্চ এই ভাইরাসের সংক্রমণকে মহামারী বলে ঘোষণা করা হয়েছে।

প্রসঙ্গত বিশ্ব স্বাস্থ্য সংস্থা চীনের প্রতি অতিবেশি কেন্দ্রীভূত অভিযোগ করে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও সংস্থাটির কঠোর সমালোচনা করেছেন। তিনি বলেছিলেন, করোনাভাইরাস মহামারীর সময় বাজে পরামর্শ দিয়েছে তারা।

এ জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থায় মার্কিন তহবিল আটকে দেয়ারও হুমকি দিয়েছেন ডোনাল্ড ট্রাম্প।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন