1. admin@banglabahon.com : Md Sohel Reza :
করোনা নিয়ন্ত্রণে মানুষের সহযোগিতা প্রয়োজন —প্রধানমন্ত্রী
সোমবার, ১১ ডিসেম্বর ২০২৩, ১০:৪৯ অপরাহ্ন

করোনা নিয়ন্ত্রণে মানুষের সহযোগিতা প্রয়োজন —প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১
প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ফাইল ছবি

প্রধানমন্ত্রী ও সংসদ নেতা শেখ হাসিনা বলেছেন, প্রথমে নভেল করোনাভাইরাস দেখা দেয়ার পর যেভাবে সবকিছু নিয়ন্ত্রণ করেছিলাম, আমাদের সেভাবে আবার নিয়ন্ত্রণ করতে হবে। এরই মধ্যে কিছু নির্দেশনা আমরা দিয়েছি। ধীরে ধীরে আমরা চেষ্টা করে যাচ্ছি নিয়ন্ত্রণে আনতে। সেক্ষেত্রে জনগণের সহযোগিতা দরকার। করোনাভাইরাস সম্পর্কে সচেতন থাকলে এভাবে আমাদের মানুষগুলোকে হারাতে হতো না।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আনা শোক প্রস্তাবের ওপর আলোচনায় অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। করোনাকালে স্বাস্থ্যবিধি মেনে একাদশ সংসদের দ্বাদশ অধিবেশন শুরু হয় বেলা ১১টায়।

শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস আমরা মোটামুটি নিয়ন্ত্রণ করে ফেলেছিলাম। সবার মনে হচ্ছিল সবকিছু যেন ঠিক হয়ে গেছে। আমরা একেবারে কমিয়েও এনেছিলাম। অর্থনৈতিক কাজগুলোও চলছিল। কিন্তু আবার বিশ্বব্যাপী এ করোনাভাইরাসের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। এবারের করোনাভাইরাসটি হঠাৎ করে দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এমনকি বাংলাদেশেও। ২৯, ৩০ ও ৩১ মার্চ—এত দ্রুত বেড়ে গেছে, যা চিন্তাও করা যায় না।

করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে সরকারের পদক্ষেপ তুলে ধরে সরকারপ্রধান বলেন, আমরা অফিস-আদালতে বলে দিয়েছি, সীমিত লোক নিয়ে কাজ করতে হবে। এ বিষয়ে দৃষ্টি দিতে হবে। অনেকে উপসর্গ ছাড়াই করোনায় আক্রান্ত হয়ে থাকতে পারেন। তার কোনো সমস্যা হচ্ছে না, কিন্তু যার সঙ্গে কথা বলছেন বা মিশছেন তার কিন্তু হয়ে যাচ্ছে। এটাও মাথায় রাখতে হবে।

তিনি বলেন, আমরা ভ্যাকসিন দেয়া শুরু করেছি বলে বোধহয় মানুষের মাঝে একটি বিশ্বাস জেগে গেছে। এজন্য সবাই ভাবছিল কিছু হয়তো হবে না। আমি বারবার বলেছিলাম ভ্যাকসিন নিলেও সাবধানে থাকতে হবে। স্বাস্থ্যবিধিগুলো মেনে চলতে হবে।

মানুষের মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা বন্ধ হয়ে গেছে উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, এ স্বাস্থ্যবিধি মানাটা কিন্তু বন্ধ হয়েছে। আমরা হিসাব করে দেখেছি যতগুলো বড় বড় বিয়ের অনুষ্ঠান, যারা এ বিয়েবাড়িতে গেছেন ফিরে এসে তাদের অনেকেই করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। কক্সবাজারসহ বিভিন্ন জায়গায় বেড়াতে চলে গেছেন অনেকে। তাদের ক্ষেত্রে আক্রান্তের সংখ্যা বেশি। এ দাওয়াত, দোকানপাটে ঘোরাঘুরি যেন অতিরিক্ত বেড়ে গিয়েছিল।

সবাইকে মাস্ক পরার অনুরোধ জানিয়ে শেখ হাসিনা বলেন, করোনাভাইরাস নাক থেকে গিয়ে সাইনাসে আক্রমণ করে। সেক্ষেত্রে সবার মাস্ক পরে থাকতে হবে। আরেকটি বিষয় হচ্ছে নাকে ভাপ নেয়া। ভাপ নেয়াটা খুবই কাজে লাগে। যখনই কেউ একটু বেশি মানুষের সঙ্গে মিশবেন, দোকানপাট বা অফিসে যাবেন, ঘরে ফিরে একটু গরম পানির ভাপ নেন। এটা খুব কঠিন কাজ নয়। যেকোনো একটি পাত্রে ভাপ তোলা গরম পানি। ওই গরম পানির ওপর মুখটা রেখে দরকার হলে একটি কাপড় দিয়ে মাথাটা ঢেকে নিয়ে গরম পানির ভাপটা নিঃশ্বাসের সঙ্গে নিলে নাকের ভেতরে সাইনাস পর্যন্ত চলে যায়।

সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য প্রয়াত মাহমুদ উস সামাদ চৌধুরীকে স্মরণ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, অনেক সংসদ সদস্যকে হারিয়েছি এটাই সবচেয়ে দুর্ভাগ্যজনক। মাহমুদ উস সামাদ ভালো সংগঠক ছিলেন। তিনি শিশুদের সচেতনতা ও বঙ্গবন্ধুর আদর্শে অনুপ্রাণিত করার কাজ করে গেছেন। যখনই শুনলাম তিনি করোনায় আক্রান্ত, ব্যবস্থা নিতে না নিতেই তিনি চলে গেলেন। অত্যন্ত রাজনৈতিক সচেতন মানুষ ছিলেন। তার মৃত্যুতে সিলেটের রাজনীতি ক্ষতিগ্রস্ত হলো।

রাজনৈতিক উপদেষ্টা প্রয়াত এইচটি ইমামকে স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার যখন থেকে গঠিত হয়, তখন থেকেই তিনি মন্ত্রিপরিষদ সচিবের দায়িত্ব পালন করেছেন। তিনি একজন আমলা হলেও রাজনৈতিকভাবে অত্যন্ত সচেতন ছিলেন।

বিএনপির প্রয়াত নেতা মওদুদ আহমদ প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, মওদুদ আহমদ আগরতলা ষড়যন্ত্র মামলার আইনজীবী ছিলেন বলে লিখেছেন। আসলে তিনি আগরতলা ষড়যন্ত্র মামলার কোনো অ্যাপয়েনটেড আইনজীবী ছিলেন না। তিনি ড. কামাল হোসেনের সঙ্গে ঘুরতেন। বঙ্গবন্ধুর পিএসের সঙ্গে ঘুরতেন। বিশেষ করে ব্যারিস্টার আমিরুল ইসলামের সঙ্গে তার ঘনিষ্ঠতা ছিল।

তিনি বলেন, মওদুদ আহমদ অনেক লেখা মনের মাধুরী মিশিয়ে লিখেছেন। রাজনীতিতে তার বারবার দলবদল করার অভ্যাস ছিল। তিনি ট্যালেন্টেড মানুষ ছিলেন। কিন্তু দেশপ্রেম কাজে লাগালে অনেক কিছু দিতে পারতেন।

সদ্য প্রয়াত জনকণ্ঠ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আতিকউল্লাহ খান মাসুদকেও শ্রদ্ধাভরে স্মরণ করেন প্রধানমন্ত্রী।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!