1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
করোনায় প্রাণহানি অর্ধ কোটি ছাড়াল | বাংলা বাহন
বুধবার, ১০ অগাস্ট ২০২২, ১২:০৮ অপরাহ্ন

করোনায় প্রাণহানি অর্ধ কোটি ছাড়াল

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: শনিবার, ৩০ অক্টোবর, ২০২১

দুই সপ্তাহে করোনায় সারা বিশ্বে আরও এক লাখের বেশি মানুষ মারা গেছে। সব মিলিয়ে মহামারিতে মৃত্যু অর্ধ কোটির ঘর ছাড়িয়েছে।

২০১৯ সালের শেষ দিকে চীনের উহানে প্রথমবার কভিড-১৯ শনাক্ত হয় ও মৃত্যুর খবর পাওয়া যায়। পরের বছরের জানুয়ারি থেকে অন্যান্য দেশে ছড়িয়ে পড়ার খবর আসতে থাকে।

গত দেড় বছরের বেশি সময়ে দেশে দেশে লকডাউন, বাধ্যতামূলক স্বাস্থ্যবিধি পালন ও সর্বশেষ গণ টিকাদান সত্ত্বেও করোনা এখনো দাপট দেখিয়ে যাচ্ছে। বিশেষ করে ভাইরাসের ভারতীয় ধরন ডেল্টা নিয়ে উদ্বিগ্ন সারা বিশ্ব। এর সঙ্গে সম্প্রতি যোগ হয়েছে নতুন সংস্করণ ডেল্টা প্লাস।

পরিসংখ্যান ভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার শনিবার সকাল পৌনে ৯টা নাগাদ জানায়, এ পর্যন্ত বিশ্বে মারা গেছে ৫০ লাখ ৪ হাজার ৩৭০ জন।

মোট শনাক্ত হয়েছে ২৪ কোটি ৬৭লাখ ৪৩ হাজার ৪৩৯ রোগী। সুস্থ হয়ে উঠেছেন ২২ কোটি ৩৫ লাখ ২৯ হাজার ৩১৪ জন।

আক্রান্তের তালিকায় শীর্ষে আছে যুক্তরাষ্ট্র। মৃত্যুতেও দেশটি এক নম্বরে। যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৪ কোটি ৬৭ লাখ ৭১ হাজার ৯৭৯ জন। মারা গেছে ৭ লাখ ৬৫ হাজার ৭২২ জন।

৩ কোটি ৪২ লাখ ৫৯ হাজার ৭১৯ জন শনাক্তের হিসাব নিয়ে সংক্রমণে দ্বিতীয় ভারত। দেশটিতে মারা গেছে ৪ লাখ ৫৭ হাজার ৭৭৩ জন।

তৃতীয় অবস্থানে থাকা ব্রাজিলে ২ কোটি ১৭ লাখ ৯৩ হাজার ৪০১ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। মারা গেছে ৬ লাখ ৭ হাজার ৫০৪ জন মানুষ, যা মৃত্যুর হিসেবে বিশ্বে দ্বিতীয়।

যুক্তরাজ্যে ৮৯ লাখ ৭৯ হাজার ২৩৬ জন শনাক্তের বিপরীতে মারা গেছে ১ লাখ ৪০ হাজার ৩৯২ জন।

তালিকার পঞ্চম অবস্থানে থাকা রাশিয়ায় ৮৪ লাখ ৩২ হাজার ৫৪৬ জন রোগী শনাক্ত হয়েছে, মারা গেছে ২ লাখ ৩৬ হাজার ২২০ জন।

ওয়ার্ল্ডোমিটারের তালিকায় আক্রান্তের হিসাবে বাংলাদেশের অবস্থান ৩০। সর্বশেষ ২৪ ঘণ্টার হিসেবে শুক্রবার বিকেলে স্বাস্থ্য অধিদপ্তরের তরফে জানানো হয়, করোনা আক্রান্ত হয়ে আরও ৭ জন মারা গেছে। এ নিয়ে মোট মারা গেছে ২৭ হাজার ৮৫৪ জন। একই সময়ে করোনা আক্রান্ত ৩০৫ জনকে শনাক্ত করা হয়েছে। মোট ১৫ লাখ ৬৯ হাজার ১৬২ জনের করোনা শনাক্ত হয়েছে।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published.

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২২।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!