1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
মঙ্গলবার, ১১ মে ২০২১, ০৯:৪৮ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

করোনাভাইরাস হতে পারে গরু-ছাগল-বিড়ালেরও

বিদেশ ডেস্ক:
  • প্রকাশ: শনিবার, ১৮ এপ্রিল, ২০২০

গরু-ছাগল-ভেড়া এমনকি বিড়ালও করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে। নতুন এক গবেষণায় ভীতিকর এই তথ্য উঠে এসেছে।

গবেষণায় দেখা গেছে, গৃহপালিত প্রায় প্রত্যেকটি প্রাণীর মধ্যে করোনা সংক্রমণ হতে পারে। অন্তত ১০ রকম প্রাণীর আক্রান্তের প্রমাণ মিলেছে।

চীনের ইউনান ইউভার্সিটি ও প্যারিসের খ্যাতনামা রোগ-জীবাণু গবেষণা প্রতিষ্ঠান পাস্তুর ইনস্টিউটের বিজ্ঞানীরা যৌথভাবে এই গবেষণাটি করেছেন। ডেইলি মেইল।

মানুষ থেকে মানুষে করোনা ছড়াচ্ছে- বিশ্বের বেশিরভাগ বিজ্ঞানীই এ ব্যাপারে একমত। কিন্তু এই ভাইরাসের উৎস কি, কোথা থেকে ছড়ালো তা নিয়ে জোর গবেষণা চলছে।

একইভাবে চলছে মানুষ ছাড়া আর কোন কোন প্রাণীতে এটা ছড়াতে পারে। এ ব্যাপারে প্রায়ই নিজেদের গবেষণার ফলাফল নিয়ে হাজির হচ্ছেন বিজ্ঞানীরা। বিড়াল করোনাভাইরাসে আক্রান্ত হতে পারে বলে এর আগেও এক গবেষণায় বলা হয়েছে।

ওই গবেষণায় মার্কিন গবেষকরা দাবি করেন, বিড়াল আক্রান্ত হলেও কুকুরে সংক্রমিত হওয়ার ঝুঁকি নেই।

সায়েন্স জার্নালে প্রকাশিত গবেষণাটিতে বলা হয়, সরু রেশম কিংবা বিড়ালের গায়ে যে ধরনের পশম থাকে, তা করোনাভাইরাস বহনে সক্ষম। তবে কুকুর, মুরগি, শূকর, হাঁস করোনাভাইরাসে আক্রান্ত হওয়ার ঝুঁকি নেই।

মার্কিন গবেষকদের এই দাবি ইতিমধ্যে ভূল প্রমাণিত হয়েছে। বিভিন্ন দেশে কুকুরের পাশাপাশি বাঘও আক্রান্ত হয়েছে।

বাদুড় বা মানুষের সংস্পর্শে আর কোন কোন প্রাণী আক্রান্ত হতে পারে নতুন গবেষণায় অন্তত ২৫১টি প্রাণী নিয়ে গবেষণা করা হয়েছে।

ফলাফলে উঠে এসেছে, ভাইরাসটি অন্যান্য বহু প্রাণীর মধ্যেই সংক্রমিত হতে পারে। আর এই তালিকায় রয়েছে গরু, ছাগল, শুকর, ভেড়া মহিষ, বিড়াল, কুকুর এমনকি কবুতরও।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন