1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১০৪ টাকা কমল
বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারী ২০২৩, ০৩:৫৭ পূর্বাহ্ন

১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম ১০৪ টাকা কমল

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: শুক্রবার, ৬ মে, ২০২২
LP_Gas

তরলীকৃত পেট্রোলিয়াম গ্যাসের (এলপিজি) দাম কমিয়েছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম কমেছে ১০৪ টাকা। একই সঙ্গে কমানো হয়েছে পরিবহনে ব্যবহূত এলপি গ্যাসের দামও, যা অটোগ্যাস নামে প্রচলিত।

গতকাল বিইআরসি আয়োজিত ভার্চুয়াল সংবাদ সম্মেলনে এ দাম ঘোষণা করা হয়। নতুন নির্ধারিত দাম গতকাল সন্ধ্যা ৬টা থেকেই কার্যকর হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, প্রতি কেজি এলপিজির দাম ১১৯ টাকা ৯৪ পয়সা থেকে কমিয়ে ১১১ টাকা ২৬ পয়সা করা হয়েছে। অর্থাৎ প্রতি কেজিতে ৮ টাকা ৬৮ পয়সা কমানো হয়েছে। এতে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ৪৩৯ থেকে কমিয়ে ১ হাজার ৩৩৫ টাকা নির্ধারণ করা হয়েছে। অন্যদিকে মে মাসের জন্য অটোগ্যাসের দাম প্রতি লিটার ৬৭ টাকা ২ পয়সা থেকে কমিয়ে ৬২ টাকা ২১ পয়সা নির্ধারণ করা হয়েছে। আন্তর্জাতিক বাজারের দাম ও ডলারের বিপরীতে টাকার মূল্যায়নের ওপর নির্ভর করে এ দাম নির্ধারণ করা হয়েছে বলে জানিয়েছে বিইআরসি।

বিইআরসি জানিয়েছে, সৌদি সিপি অনুসারে ফেব্রুয়ারির তুলনায় মার্চে আন্তর্জাতিক বাজারে প্রোপেন ও বিউটেনের দাম বেড়েছে। প্রোপেন ও বিউটেনের দাম প্রতি টন যথাক্রমে ৯৪০ থেকে কমে ৮৫০ ও ৯৬০ থেকে কমে ৮৬০ ডলার হয়েছে। প্রোপেন ও বিউটেনের মিশ্রণ অনুপাত ৩৫:৬৫ বিবেচনায় মে মাসের জন্য এ নতুন মূল্য নির্ধারণ করা হয়েছে।

এর আগে এপ্রিলে ১ হাজার ৩৯০ টাকা ৫৬ পয়সা থেকে বাড়িয়ে ১ হাজার ৪৩৯ টাকা করা হয়। আর মার্চে প্রতি ১২ কেজির সিলিন্ডারের দাম ১ হাজার ২৪০ থেকে বাড়িয়ে ১ হাজার ৩৯০ টাকা ৫৬ পয়সা করা হয়।

তার আগের মাসেও দাম বাড়ানো হয়েছিল। ফেব্রুয়ারিতে প্রতি কেজি এলপিজি ৯৮ টাকা ১৭ থেকে বাড়িয়ে ১০৩ টাকা ৩৪ পয়সা করেছিল কমিশন। ওই সময় ১২ কেজির দাম ১ হাজার ১৭৮ থেকে বাড়িয়ে ১ হাজার ২৪০ টাকা করা হয়।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৩।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!