1. admin@banglabahon.com : Md Sohel Reza :
একুশে বইমেলায় জামান মনিরের ‘সোনালি বিকাল’
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৪:৪৯ অপরাহ্ন

একুশে বইমেলায় জামান মনিরের ‘সোনালি বিকাল’

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারী, ২০২৪

অমর একুশে গ্রস্থমেলায় এসেছে জামান মনিরের দ্বিতীয় উপন্যাস ‘সোনালি বিকাল’। বইটি প্রকাশ করেছে উৎস প্রকাশন। প্রচ্ছদ করেছেন মুস্তাফিজ কারিগর। মেলায় উৎস প্রকাশনের ৩৬০-৩৬২ নম্বর স্টল ছাড়াও বইটি পাওয়া যাচ্ছে রকমারি ডটকমে।
‘সোনালি বিকাল’ ঢাকা বিশ্ববিদ্যালয় ও ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানকেন্দ্রিক প্রেমের উপন্যাস। বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগ, অপরাজেয় বাংলার সামনের বটগাছ, টিএসসি ক্যাফেটেরিয়া ও কেন্দ্রীয় লাইব্রেরির সন্মুখে বেলালের দোকান ঘিরে গল্পের গাঁথুনি এগিয়েছে।

লেখক জামান মনির

উপন্যাসের কেন্দ্রীয় চরিত্র গালিব ও জেরিন। গালিব হেয়ালী হলেও বুদ্ধিদীপ্ত। বতর্মান স্রোতে গা ভাসানোর মানুষ নন। একটা স্বপ্নকে কেন্দ্র করে জেরিনের ভালোবাসা অগ্রসর হয়। তারই বাস্তবিক প্রয়োগের খোঁজে এগিয়ে যায় ঘটনাপ্রবাহ। সহজ ভালোবাসা জটিল হয় মাকড়সা জালের মতো। জগতে সহজের ভাঁজে ভাঁজে লুকিয়ে থাকে কঠিন আস্তরণ। ভালোবাসা পেতে অতি লৌকিকতার দ্বারস্থ হয় গালিব। এক সোনালি বিকালে তিনি সোহরাওয়ার্দী উদ্যানে ভালোবাসার নিয়তি নির্ধারণে প্রহর গুণতে থাকে।

উপন্যাসে জেরিনের রূপের বর্ণনা এসেছে– ‘মধ্যযুগের পদ্মাবতী জেরিন যেন ভুলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে ঢুকে পড়েছে’। উপন্যাসের ঘটনাপ্রবাহ বর্তমান মাড়িয়ে অতীতের শাহজাদা যুগেও পৌঁছেছে। অন্যতম চরিত্র অনামিকা লাবণ্য দাদির কাছ থেকে শোনা গল্পের শাহজাদাকে যেমন পাওয়ার বাসনায় বিচরণ করে; তেমনি বর্তমানে দাঁড়িয়ে চরম পুরুষ বিদ্বেষী। যুগলের বিশেষ মুহূর্তে পুরুষের পরাধীনতা ও দাসত্ব দেখে নারী স্বাধীনতায় উল্লসিত সে। লেখকের কলমের কারুকাজে সোনালি বিকাল ধারণ করেছে কোয়েস্ট উপন্যাসের বৈশিষ্ট্য।

পেশায় ব্যাংকার জামান মনিরের জন্ম মাগুরা জেলার মহম্মদপুরে। তাঁর লেখা অন্যান্য গ্রন্থের মধ্যে রয়েছে ‘নাটকখোরে গল্প’, ‘ব্যর্থ উপন্যাস’ ও ‘কাঠকয়লা জীবন’।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!