1. admin@banglabahon.com : Md Sohel Reza :
আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)
রবিবার, ১৯ মে ২০২৪, ০৩:৫৩ পূর্বাহ্ন

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)

নিজস্ব প্রতিবেদক
  • প্রকাশ: রবিবার, ৯ অক্টোবর, ২০২২

আজ পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.)। ১৪৪৪ হিজরি সনের ১২ই রবিউল আউয়াল আরবের মরুপ্রান্তরে ৫৭০ খ্রিস্টাব্দে ১ হাজার ৪৯৬ বছর আগের এই দিনে জন্ম নিয়েছিলেন সর্বশ্রেষ্ঠ ও সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.)। ৬৩২ খ্রিস্টাব্দ মোতাবেক ১১ই হিজরি সনের রবিউল আউয়াল মাসে এই দিনেই ওফাত নেন তিনি। মহানবীর জন্ম ও ওফাত একই দিনে হলেও দিনটিকে ‘পবিত্র ঈদে মিলাদুন্নবী সা.’ বা নবী কারিম (সা.)-এর জন্ম-উৎসবের দিন উদযাপন করা হয়।

দিনটি বিশেষ ইবাদত-বন্দেগির। নবী মুহাম্মদ (সা.)-এর আদর্শ স্মরণ করে বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশের মুসলমানরা নফল ইবাদত, রোজা পালন, দরুদ পাঠ করে দিনটি পালন করেন। আজ সরকারি ছুটির দিন।

পবিত্র ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতির উদ্দেশে বাণী দিয়েছেন।

রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ তার বাণীতে বলেছেন, হজরত মুহাম্মদ (সা.)-এর আদর্শ ও বিচক্ষণতা বর্তমান বিশ্বে জাতিতে জাতিতে সংঘাত-সংঘর্ষ নিরসনে সহায়ক ভূমিকা রাখতে পারে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার বাণীতে বলেছেন, হজরত মুহাম্মদ (সা.) এসেছিলেন তাওহিদের মহান বাণী নিয়ে। সব ধরনের কুসংস্কার, অন্যায়, অবিচার, পাপাচার ও দাসত্বের শৃঙ্খল ভেঙে মানবসত্তার চিরমুক্তির বার্তা নিয়ে এসেছিলেন তিনি। বিশ্ববাসীকে তিনি মুক্তি ও শান্তির পথে আসার আহ্বান জানিয়ে অন্ধকার যুগের অবসান ঘটিয়েছিলেন। তিনি বিশ্বভ্রাতৃত্ব প্রতিষ্ঠা, ন্যায় ও সমতাভিত্তিক সমাজ গঠন এবং মানবকল্যাণে নিজেকে নিয়োজিত করে বিশ্বে শান্তির সুবাতাস বইয়ে দিয়েছিলেন।

এ ছাড়া বাণী দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

কর্মসূচি: ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপনে ১৫ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে ইসলামিক ফাউন্ডেশন। বাংলাদেশ টেলিভিশন ও বাংলাদেশ বেতারের পাশাপাশি বেসরকারি টেলিভিশন ও রেডিও দিবসটির যথাযোগ্য গুরুত্ব তুলে ধরে বিশেষ অনুষ্ঠান প্রচার করছে। পত্রিকাগুলোতে বিশেষ নিবন্ধ প্রকাশ করা হয়েছে। ঈদে মিলাদুন্নবী উপলক্ষে দেশের সব হাসপাতাল, কারাগার, সরকারি শিশুসদন, বৃদ্ধ নিবাস, মাদকাসক্তি নিরাময়কেন্দ্রে উন্নত খাবার পরিবেশনের ব্যবস্থা নেওয়া হয়েছে। দেশের মসজিদ-মাদ্রাসাসহ বিভিন্ন ধর্মীয় প্রতিষ্ঠান ও রাজনৈতিক সংগঠনের উদ্যোগে জশনে জুলুস, আলোচনা সভা, মিলাদ মাহফিল, বইমেলা, সিরাত উৎসবসহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে।

ঈদে মিলাদুন্নবী (সা.) উপলক্ষে আজ রাজধানীতে আশেকানে মাইজভাণ্ডারী অ্যাসোসিয়েশন, আঞ্জুমানে রহমানিয়া মইনিয়া মাইজভাণ্ডারিয়া, নারিন্দা দরবার শরিফ, আহলা দরবার শরিফ, রেজভিয়া দরবার শরিফ ও ইসলামি যুবসেনা পৃথক জশনে জুলুস বের করবে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে।

ইসলামিক ফাউন্ডেশনের অনুষ্ঠান: ধর্মীয় ভাবগাম্ভীর্যের সঙ্গে যথাযথ মর্যাদায় ঈদে মিলাদুন্নবী পালনের জন্য ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে পক্ষকালব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালার আয়োজন করা হয়েছে। গতকাল শনিবার বাদ মাগরিব বায়তুল মোকাররম জাতীয় মসজিদের পূর্ব সাহানে ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হক খান প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ইসলামিক ফাউন্ডেশনের এই অনুষ্ঠানমালার উদ্বোধন করেন।

এর আগে তিনি বাদ আসর বায়তুল মোকাররম জাতীয় মসজিদের দক্ষিণ চত্বরে মাসব্যাপী ইসলামি বইমেলার উদ্বোধন করেন। মেলায় স্টল রয়েছে ৬৪টি। মেলার ধর্মীয় সব বই ৩৫ শতাংশ কমিশনে পাওয়া যাবে, মেলা চলবে প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত।

ইসলামিক ফাউন্ডেশন আয়োজিত অনুষ্ঠানের মধ্যে রয়েছে গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতার সমাধিসৌধে পবিত্র কোরআনখানি, দোয়া মাহফিল, ১৫ দিনব্যাপী ওয়াজ, মিলাদ ও দোয়া মাহফিল, বাংলাদেশ বেতারের সঙ্গে যৌথ প্রযোজনায় সেমিনার, ইসলামি সাংস্কৃতিক প্রতিযোগিতা, আরবি খুতবা লিখন প্রতিযোগিতা, কেরাত মাহফিল, হামদ-নাত, স্বরচিত কবিতা পাঠের মাহফিল, ঢাকা শহরের বিভিন্ন স্কুলে নৈতিকতা ও চরিত্র গঠনবিষয়ক সেমিনার, বিশেষ স্মরণিকা ও ক্রোড়পত্র প্রকাশ।

ঈদে মিলাদুন্নবী (সা.) উদযাপন উপলক্ষে ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয় ও জেলা কার্যালয়, ৫০টি ইসলামিক মিশন ও ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমিতেও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!