1. admin@banglabahon.com : Md Sohel Reza :
গাজায় ইসরায়েলের হামলায় ১০১ সাংবাদিক নিহত
সোমবার, ২৪ জুন ২০২৪, ১২:৩৯ পূর্বাহ্ন

গাজায় ইসরায়েলের হামলায় ১০১ সাংবাদিক নিহত

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: রবিবার, ২৪ ডিসেম্বর, ২০২৩

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলায় এ পর্যন্ত নিহত হয়েছেন ১০১ সাংবাদিক। সর্বশেষ শনিবার ইসরায়েলি হামলায় প্রাণ হারিয়েছেন আল রাই এজেন্সির উপ-পরিচালক আহমেদ জামাল আল মাধুন। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরার প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, ৭ অক্টোবর ইসরায়েলি ভূখণ্ডে হামলা চালায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সশস্ত্র গোষ্ঠী হামাস। এতে ১৪০০ ইসরায়েলি নাগরিক প্রাণ হারায় জবাবে গাজা উপত্যকায় নির্বিচারে হামলা শুরু করে ইসরায়েল। বিমান হামলা ও স্থল অভিযানে ১৯ হাজারের বেশি ফিলিস্তিনি নিহত ও আহত হয়েছেন ২৫ হাজারেরও বেশি। হতাহতদের বেশিরভাগই নারী ও শিশু। সামরিক হতাহত এড়াতে বিশ্বজুড়ে যুদ্ধবিরতির আহ্বান জানানো হচ্ছিল।

২২ নভেম্বর মধ্যস্থতাকারী কাতার জানায়, বেশ কিছু শর্ত মেনে দুই পক্ষ রাজি হয়েছে। দুই দফায় বাড়া সেই যুদ্ধবিরতি শেষ হওয়ার পর থেকেই গাজায় হামলা শুরু করেছে ইসরায়েল। এই হামলায় প্রাণ হারিয়েছে শতাধিক সাংবাদিকও। অর্ধশতাধিক মিডিয়া কার্যালয় আংশিক বা পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। নিহত হয়েছেন আল-জাজিরার ক্যামেরাম্যান সামির আবুদাকা।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব জার্নালিস্ট এর উপ-মহাসচিব টিম ডসন বলেন, গাজায় অনেক সাংবাদিক নিহত হচ্ছেন। আর কোনো সংঘাতে আমরা এতো সাংবাদিক মৃত্যুর ঘটনা দেখিনি।

এর আগে ১৪ ডিসেম্বর সাংবাদিকদের আরেক আন্তর্জাতিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারসের (আরএসএফ) বার্ষিক প্রতিবেদনের বরাত দিয়ে আল-জাজিরা জানিয়েছিল, হামাসের সঙ্গে ইসরায়েলের চলমান সংঘাতে ৬৩ সাংবাদিক নিহত হয়েছেন। তাদের মধ্যে দায়িত্বপালনকালে নিহত হয়েছেন ১৭ জন।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!