1. admin@banglabahon.com : Md Sohel Reza :
ইউক্রেন সীমান্তে সেনা সরানোর ঘোষণা
সোমবার, ০৪ মার্চ ২০২৪, ০৮:০৭ পূর্বাহ্ন

ইউক্রেন সীমান্তে সেনা সরানোর ঘোষণা

বিদেশ ডেস্ক
  • প্রকাশ: মঙ্গলবার, ১৫ ফেব্রুয়ারী, ২০২২

ইউক্রেন সীমান্ত থেকে কিছু সেনা ঘাঁটিতে ফিরিয়ে নেয়ার ঘোষণা দিয়েছে মস্কো। মঙ্গলবার কিছু সেনা মহড়া শেষ করে ঘাঁটিতে ফিরে যাচ্ছে বলে জানিয়েছে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়।

রাশিয়ার ইন্টারফ্যাক্স বার্তা সংস্থা মন্ত্রণালয়ের উদ্ধৃতি দিয়ে বলেছে, দেশজুড়ে ব্যাপক-মাত্রার সামরিক মহড়া এখনও চলছে। তবে দক্ষিণ এবং পশ্চিমাঞ্চলের সামরিক এলাকার কয়েকটি সেনা ইউনিটের মহড়া শেষ হয়েছে। এসব ইউনিটের সেনারাই ঘাঁটিতে ফিরে যেতে শুরু করেছে।

তবে এই সেনাদের সংখ্যা কত তা মন্ত্রণালয় জানায়নি। আর এতে উত্তেজনা প্রশমন হবে কিনা তাও এখনও স্পষ্ট বোঝা যাচ্ছে না।

ইউক্রেন সীমান্তে রাশিয়া একলাখেরও বেশি সেনা মোতায়েন করেছে। পশ্চিমা দেশগুলোর আশঙ্কা রাশিয়া ইউক্রেনে আগ্রাসন চালাবে। তবে রাশিয়া ইউক্রেইনে হামলা চালানোর কোনও পরিকল্পনা থাকার কথা বরাবরই অস্বীকার করে আসছে।

মঙ্গলবার রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রণালয়ের মুখপাত্র ইগর কোনাশেনকোভ বলেছেন, “সামরিক মহড়াসহ পরিকল্পনামাফিক বেশ কয়েকটি যুদ্ধের প্রশিক্ষণ মহড়াও চালানো হয়েছে।”

কিছু মহড়া এখনও চলছে, যেমন: রাশিয়া- বেলারুশ সামরিক মহড়া। এ মহড়া ২০ ফেব্রুয়ারিতে শেষ হওয়ার কথা রয়েছে। রুশ প্রতিরক্ষামন্ত্রণালয়ের দেওয়া ভিডিও ফুটেজে ইউক্রেইন সীমান্তের কাছ থেকে কিছু ট্যাংক এবং সাঁজোয়া যান সরিয়ে নিতে দেখা গেছে।

মন্ত্রণালয় বলেছে, তারা কিছু লোহালক্কড় ট্রাকে করে সরিয়ে নেবে আর সেনারা পদযাত্রা করে নিজেদের ঘাঁটিতে ফিরে যাবে। তবে রাশিয়ার এই কিছু সেনা সরে যাওয়াই ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে পশ্চিমাদের শঙ্কা কাটাতে যথেষ্ট হবে কিনা তা এখনও বোঝা যাচ্ছে না।

ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস বলেছেন, রাশিয়ার আগ্রাসন চালানোর কোনও পরিকল্পনা নেই- একথা বিশ্বাস করতে হলে ইউক্রেন সীমান্ত থেকে পুরোমাত্রায়ই রুশ সেনাদের সরে যেতে দেখতে চায় যুক্তরাজ্য। ব্রিটিশ সরকারের এক কর্মকর্তা বলেন, কতসংখ্যক সেনা প্রত্যাহার করা হয় তা দেখার অপেক্ষায় আছেন তারা।

শেয়ার করতে চাইলে...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০১৯-২০২৪।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন
error: Content is protected !!