1. admin@banglabahon.com : Md. Sohel Reza :
বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ১২:১২ পূর্বাহ্ন
আপনিও লিখুন:
‘বাংলা বাহন’ নিউজপোর্টালে আপনাদের মতামত, পরামর্শ, সমসাময়িক কোন বিষয়ে লেখা, বিশ্লেষণ, তথ্য, ছবি ও ভিডিও পাঠাতে পারেন banglabahonbd@gmail.com ঠিকানায়।

আমেরিকায় এক শহরের সব বাসিন্দার করোনা পরীক্ষা

বিদেশ ডেস্ক:
  • প্রকাশ: মঙ্গলবার, ২১ এপ্রিল, ২০২০

প্রাণঘাতি করোনাভাইরাস শনাক্তে যুক্তরাষ্ট্রে একটি শহরের সব বাসিন্দার পরীক্ষা করা হচ্ছে। ক্যালিফোর্নিয়ার মেরিন কাউন্টির সমুদ্র তীরবর্তী শহর বলিনাসে এ পরীক্ষা শুরু হয়েছে।

সোমবার থেকে নভেল করোনাভাইরাস ও এর অ্যান্টিবডি শনাক্তে ওই শহরের বাসিন্দাদের শ্লেষ্মা ও রক্তের নমুনা পরীক্ষা শুরু করা হয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এক হাজার ৬৮০ জন বাসিন্দার সবার নমুনা পরীক্ষার জন্য সম্পদশালী এ শহরটির কর্তৃপক্ষ প্রয়োজনীয় অর্থ সংগ্রহ করার পরই এ পরীক্ষা শুরু হয়। ক্যালিফোর্নিয়া-সান ফ্রান্সিসকো বিশ্ববিদ্যালয় (ইউসিএসএফ) এ কাজে তাদের সহযোগিতা করছে।

বিশ্ববিদ্যালয়টির সহকারী অধ্যাপক ড. এনর সয়ার জানান, মহাসড়ক থেকে তিন কিলোমিটার দূরের এই শহরটি অবস্থানগতভাবে কিছুটা বিচ্ছিন্ন, রোগটি কীভাবে ছড়িয়ে পড়ছে তা বোঝার জন্য এ ধরনের একটি শহরই উপযুক্ত স্থান।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ এর প্রাদুর্ভাব শুরু হওয়ার পর হাতে গোনা যে কয়েকটি শহরে সব বাসিন্দার নমুনা পরীক্ষার উদ্যোগ নেয়া হয়েছে, সিলিকন ভ্যালির নিকটবর্তী বলিনাস তার অন্যতম।

করোনাভাইরাসে মৃত্যুর মিছিল কিছুতেই থামছে না যুক্তরাষ্ট্রে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় অন্তত ১৯৩৯ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে সাড়ে ৪২ হাজার মানুষের মৃত্যু হল ট্রাম্পের দেশে।

করোনাভাইরাসের প্রাণহানি ও অসুস্থদের পরিসংখ্যান রাখা আন্তর্জাতিক সংস্থা ওয়ার্ল্ডোমিটারের তথ্যমতে, বৈশ্বিক করোনা পরিস্থিতি বিবেচনায় গত ২৪ ঘণ্টায় রেকর্ডসংখ্যক মারা গেছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে একদিনেই মারা গেছে ১৯৩৯ জন। সেখানে মোট মৃত্যু ৪২ হাজার ৫১৭। নতুন আক্রান্ত হয়েছে ২৮ হাজার ১২৩।

তবে জনস হপকিনস বিশ্ববিদ্যালয়ের তথ্যানুযায়ী যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১,৪৩৩ জনের।

আক্রান্তের তালিকায়ও শীর্ষে অবস্থান করা যুক্তরাষ্ট্রে মোট আক্রান্তের সংখ্যা ছাড়িয়েছে ৭ লাখ ৮৪ হাজার।

শেয়ার করুন...

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও সংবাদ...
© বাংলা বাহন সকল অধিকার সংরক্ষিত ২০২০-২০২১।
ডিজাইন ও আইটি সাপোর্ট: বাংলা বাহন